বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরু আজ,প্রতিপক্ষ পাকিস্তান

বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরু আজ,প্রতিপক্ষ পাকিস্তান

67
0
SHARE
পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ দিয়ে আজ টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপে সেরা দশের লড়াইয়ে নামছে বাংলাদেশ। কলকাতার ইডেন গার্ডেনে খেলাটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায়। আজকের ম্যাচটি বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের জন্য বেশ গুরুত্বপূর্ণ। কারণ টেস্ট ও ওয়ানডে খেলুড়ে দেশের মর্যাদা লাভের পর ভারতের সবচেয়ে বড় ও প্রাচীনতম এই স্টেডিয়ামে খেলার সুযোগ পায়নি বাংলাদেশ।
সর্বশেষ ১৯৯০ সালে এশিয়া কাপে শ্রীলঙ্কার বিরুদ্ধে এই মাঠে খেলেছিল টাইগাররা। এরপর সাকিব ছাড়া বাংলাদেশের বর্তমান টিমের আর কোনো সদস্য ইডেনে খেলার সুযোগ পাননি। তাই আজকের দিনটি স্মরণীয় করে রাখতে ইডেনে প্রাণপণ লড়াইয়ের অপেক্ষায় রয়েছে মাশরাফি বাহিনী। ইডেনের গ্যালারিও আজ বাংলাদেশের পক্ষেই জোরালো থাকবে বলে আশা করা হচ্ছে।
টি-টোয়েন্টির রেকর্ডবুকে সাফল্যের পাল্লাটা অবশ্য ভারী পাকিস্তানের দিকেই। বাংলাদেশের সঙ্গে এর মধ্যে নয়বার দেখা হয়েছে তাদের। সাতবারই জিতেছে পাকিস্তান। বাকি দু’বার বাংলাদেশ। কাকতালীয়ভাবে দুই দলের সর্বশেষ দু’টি লড়াইয়ে জয়ী হয়েছে বাংলাদেশই। গত বছর একমাত্র টি-টোয়েন্টি ম্যাচটি জয়ের পর সদ্য সমাপ্ত এশিয়া কাপে পাকিস্তানকে হারিয়ে মনের জোরে এগিয়ে রয়েছে টাইগাররাই। আজকের ম্যাচে জয় বাংলাদেশের জন্য সেমিফাইনালে ওঠার অনুপ্রেরণা হিসাবে কাজ করবে।
রেকর্ডবুকে পাকিস্তান এগিয়ে থাকলেও সাম্প্রতিক পারফর্মেন্স বিবেচনায় আজকের ম্যাচে ফেবারিট বাংলাদেশই। পাকিস্তানের জন্য আজকের ম্যাচটি কিছুটা প্রতিশোধের ম্যাচও। পাকিস্তানের কোচ ওয়াকার ইউনুস অবশ্য বিষয়টাকে এভাবে দেখতে চান না। গতকাল তিনি সাংবাদিকদের বলেছেন, বাংলাদেশকে তারা সমীহ করেই খেলবেন। টি-টোয়েন্টি ম্যাচে কারা জিতবে, সেটা আগে থেকে ধারণা করা কঠিন। তবে বাংলাদেশকে হারানোর জন্য তারা সর্বাত্মক প্রচেষ্টা চালাবেন।
পাকিস্তান আজ নির্ভর করবে সরফরাজ আহমেদ, শোয়েব মালিক ও উমর আকমলের ব্যাটিং এবং মোহাম্মদ আমীর, মোহাম্মদ ইরফান ও ওয়াহাব রিয়াজের বোলিংয়ের ওপর। এছাড়া শহিদ আফ্রিদি ও শোয়েব মালিকের স্পিন বাংলাদেশের মিডল অর্ডারকে ভোগাতে পারে। যদিও আফ্রিদির সময়টা এখন ভালো যাচ্ছে না। ধারাবাহিকভাবেই ফ্লপ এই অলরাউন্ডার।
অন্যদিকে নানা কারণেই কঠিন সময় পার করতে হচ্ছে বাংলাদেশকে। ব্যাট হাতে জ্বলে উঠতে পারছেন না সাকিব-মুশফিক। এর উপর বোলিং অ্যাকশন নিয়ে আইসিসির প্রশ্নের মুখে রয়েছে পেসার তাসকিন ও স্পিনার আরাফাত সানি। ক্যাচ ফেলে দিচ্ছেন ফিল্ডাররা। তবে এর বিপরীতে প্রচণ্ড আশার আলো দেখাচ্ছেন তামিম ইকবাল। এক সেঞ্চুরি ও এক ফিফটিতে ভর করে ২৩৩ রান করে বিশ্বকাপের প্রাথমিক পর্বে সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। এছাড়া সাব্বির ও মাহমুদুল্লাহ রিয়াদও রান পাচ্ছেন। ধর্মশালায় ওমানের বিরুদ্ধে গত ম্যাচে বল হাতে জ্বলে উঠেছিলেন সাকিবও। ইডেন গার্ডেন সাকিবের চেনা মাঠ। এই মাঠে কলকাতা নাইট রাইডারের হয়ে আইপিএল খেলেছেন সাকিব। আজ তাই ‘হোম গ্রাউন্ডে’ জ্বলে ওঠার দিন তার।

NO COMMENTS

LEAVE A REPLY