ভারতের বিরুদ্ধে আজ আত্মবিশ্বাসী টাইগাররা

ভারতের বিরুদ্ধে আজ আত্মবিশ্বাসী টাইগাররা

52
0
SHARE
বিশ্বকাপ খেলতে ভারতের মাটিতে পা রেখেই নানা প্রতিকূলতা মোকাবেলা করে এগোতে হচ্ছে বাংলাদেশকে। সন্দেহজনক বোলিং অ্যাকশনের দায়ে টিম থেকে বাদ পড়েছেন পেসার তাসকিন আহমেদ ও স্পিনার আরাফাত সানি। ইনজুরির কারণে আরেক পেসার মুস্তাফিজকে টুর্নামেন্টের প্রথম চারটি ম্যাচ বসে থাকতে হয়েছে।
সর্বশেষ ‘মড়ার ওপর খাঁড়ার ঘা’ হিসাবে হার্ডহিটার ব্যাটসম্যান তামিম ইকবাল অসুস্থ হয়ে পড়েছেন। তাই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলা হয়নি তার। এদিকে গত এশিয়া কাপে ব্যাপক প্রশংসা কুড়ালেও বিশ্বকাপে টাইগারদের ফিল্ডিংয়ের মান ক্রমশ নিম্নগামী।
এমন প্রতিকূল  অবস্থার মধ্যেই আজ ভারতের মুখোমুখি হচ্ছে এশিয়া কাপের দ্বিতীয় সেরা দল বাংলাদেশ। উপমহাদেশে পাকিস্তান-ভারতের ম্যাচ নিয়ে চায়ের কাপে প্রবল ঝড় ওঠে। ইদানিং ইন্দো-বাংলা ক্রিকেট ম্যাচ নিয়েও স্নায়ুতন্ত্র কম উত্তেজিত হচ্ছে না।
আজ বেঙ্গালুরুতে এমনই আরেক লড়াইর জন্য প্রস্তুত দুই শিবির। বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়। গত দুই ম্যাচে পাকিস্তান ও অস্ট্রেলিয়ার কাছে হেরে গ্রুপ ২ এর পয়েন্ট তালিকার তলানিতে রয়েছে বাংলাদেশ। অন্যদিকে নিউজিল্যান্ডের কাছে প্রথম ম্যাচে পরাজয়ের পর দ্বিতীয় ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ভারতের সংগ্রহ ২ পয়েন্ট। আজকের ম্যাচ সামনে রেখে গতকাল চিন্নাস্বামী স্টেডিয়ামে অনুশীলন করেছে ভারত। তবে বাংলাদেশ টিম হোটেলেই সময় কাটিয়েছে।
নানা ধরনের বাধা বিপত্তি থাকলেও আজ ভারতের বিরুদ্ধে আত্মবিশ্বাসী হওয়ার অনেকগুলো কারণ রয়েছে টাইগারদের জন্য। পেসার মুস্তাফিজ সুস্থ হয়ে খেলায় ফিরেছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কামব্যাক ম্যাচে তিনি দু’টি উইকেটও পেয়েছেন। ফর্মে ফেরার আভাস দিচ্ছেন সাকিব ও মুশফিক। সাকিব পাকিস্তানের বিরুদ্ধে দারুণ এক অর্ধশতকের পর অস্ট্রেলিয়ার সাথে ৩৩ রান ও ৩টি উইকেট শিকার করেছেন। তবে সংশয় রয়েছে তামিমকে নিয়ে। গতকাল বিকাল পর্যন্ত সুস্থ হননি তামিম। তাই আজ ভারতের বিরুদ্ধেও তার খেলা অনিশ্চিত।
শিরোপা প্রত্যাশী ভারতের জন্য আজকের ম্যাচটি অস্তিত্বের লড়াই। আজ তাদের শুধু জিতলেই চলবে না। সেমিফাইনালে উঠতে হলে রান রেটেও এগিয়ে যেতে হবে। গতকাল পর্যন্ত (পাকিস্তান ও নিউজিল্যান্ড ম্যাচের পরিসংখ্যান বাদ দিলে) ভারতের রান রেট -০.৮৯৫। রান রেটে সবার নিচে অবস্থান বাংলাদেশের (-১.৭৪৯)। একই গ্রুপে থাকা নিউজিল্যান্ডের রান রেট +১.৩৭৫, পাকিস্তানের +০.৯৯৯ এবং অস্ট্রেলিয়ার +০.১০৮।
রান রেট এগিয়ে নেয়ার জন্য গতকাল সতীর্থদের তাগাদা দিয়েছেন ভারত অধিনায়ক ধোনী। তবে সবকিছুই নির্ভর করছে তার দলের ব্যাটসম্যানদের ওপর। ভারতের ম্যাচ উইনার হিসেবে পরিচিত তিন ব্যাটসম্যান শিখর ধাওয়ান, রোহিত শর্মা ও সুরেশ রায়নার ব্যাটে রান আসছে না। তবে বরাবরের মত আজও চিন্নাস্বামীর ব্যাটিং পিচে ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন বিরাট কোহলি। তবে মুস্তাফিজ, মাশরাফিরা যদি সেটা সামাল দিতে পারেন তাহলে শেষ হাসি হাসতে পারে বাংলাদেশও।

NO COMMENTS

LEAVE A REPLY