‘স্নোডেন’র ট্রেলার প্রকাশ

‘স্নোডেন’র ট্রেলার প্রকাশ

313
0
SHARE
তথ্যপ্রযুক্তি খাতে এডওয়ার্ড স্নোডেন কেন এতো গুরুত্বপূর্ণ সেটি এখন সবার জানা। এরপরও যদি কারো অজানা থেকে থাকে তবে অবশ্যই অলিভার স্টোন পরিচালিত ‘স্নোডেন’ ছবিটি দেখুন। সেখানে সবকিছুর উত্তর পেয়ে যাবেন। আর যারা স্নোডের সম্পর্কে আগে থেকেই জেনে থাকেন তারা হয়তো এই ছবির জন্য অপেক্ষা করে আছেন।
‘স্নোডেন’ ছবিটির প্রথম ট্রেলার বুধবার প্রকাশিত হয়েছে। ট্রেলারের শুরুটা হয়েছে স্নোডেনের আর্মি রিজার্ভ প্রশিক্ষণের সময় থেকে। সেখানে দেখা গেছে, ন্যাশনাল সিকিউরিটি এজেন্সিতে (এনএসএ) কাজ করার সময় তিনি গুপ্তচরবৃত্তি প্রোগ্রাম সংগ্রহ করেছেন।
ট্রেলারে একজন প্রতিনিধি স্নোডেনকে বলছে, তুমি মনে কর যে, এটি গুগল সার্চের মতো। মানুষ সাধারণত যা বাইরে প্রকাশ করে শুধু তা নয়, যা তারা প্রকাশ করে না তাও-ইমেইল, চ্যাট, এসএমএস-সবকিছু।
স্নোডেনের চরিত্রে অভিনয় করেছেন জোসেফ গর্ডন-লেভিত। এছাড়াও শাইলেনে উডলি, মেলিসা লিও, জাকারি কুইন্টো, টম উইলকিনসন, রাইস ইফানস ও নিকোলাস কেজ।
আগামী ১৬ সেপ্টেম্বর ছবিটি মুক্তি পাবে।
স্নোডেনের পুরো নাম এডওয়ার্ড জোসেফ স্নোডেন। ২০০৪ সালের ৭ মে স্নোডেন স্পেশাল ফোর্সের অংশ হওয়ার স্বপ্ন নিয়ে ইউএস আর্মিতে যোগ দেন। ট্রেনিং চলাকালে দুর্ঘটনায় দুই পা ভেঙে গেলে একই বছর সেপ্টেম্বরের ২৭ তারিখ তাকে অব্যাহতি দেয়া হয়। পরবর্তীতে ইউনিভার্সিটি অফ ম্যারিল্যান্ডে এনএসএ’র একটি গোপন ভবনের সিকিউরিটি গার্ড হিসেবে কাজ করেন। এরপর তিনি আইটি সিকিউরিটির উপর কাজ করতে সিআইএ-তে যোগ দেন।
২০০৭ সালে সিআইএ তাকে কূটনীতিবিদ হিসেবে সুইজারল্যান্ডের জেনেভায় স্থানান্তরিত করে। সেখানে তার দায়িত্ব ছিল কম্পিউটার নেটওয়ার্কের নিরাপত্তা বিধান করা।
২০০৯ সালে সিআইএর কাজ ছেড়ে দেন এবং জাপানের সামরিক ঘাঁটিতে এনএসএ ডিপার্টমেন্টের এক প্রাইভেট কন্ট্রাক্টর হিসেবে যোগ দেন।
২০১৩ সালের বছর মে মাসে এনএসএতে থেকে যাওয়ার আগের ৩ মাস পর্যন্ত হাওয়াইতে এনএসএতে সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর হিসেবে কাজ করেন। এনএসএ’র জন্য কাজ করা বুজ অ্যালেন হ্যামিল্টন কনসাল্টিং ফার্মের হয়ে তিনি ঐ পদে কর্মরত ছিলেন। এনএসএ থেকে ছুটি নিয়ে তিনি যুক্তরাষ্ট্র থেকে পালিয়ে হংকং আসেন। ২০১৩ সালের ১০ জুন তারিখ হংকং থেকে দ্য গার্ডিয়ানে দেয়া এক সাক্ষাৎকারে নিরাপত্তাবিষয়ক গোপন তথ্য ফাঁসকারী হিসেবে নিজের পরিচয় প্রকাশ করেন।

NO COMMENTS

LEAVE A REPLY