যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের নিরাপত্তা সহযোগিতার ভিত্তি নিয়ে প্রশ্ন

যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের নিরাপত্তা সহযোগিতার ভিত্তি নিয়ে প্রশ্ন

81
0
SHARE
বাংলাদেশে সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে ওয়াশিংটনের সঙ্গে দিল্লির নিরাপত্তা সহযোগিতার ভিত্তি নিয়ে প্রশ্ন উঠেছে। আজ বৃহস্পতিবার সকালে নাগরিক সমাজের প্রতিনিধি দলের সঙ্গে প্রাতঃরাশ সভায় ভারতের পররাষ্ট্রসচিব এস জয়শঙ্কর জানান, এ সহযোগিতার প্রসঙ্গটি তিনি গণমাধ্যম সূত্রে জেনেছেন।
রাজধানীর একটি হোটেলে প্রাতঃরাশ সভা শেষে অধ্যাপক এমিরেটাস আনিসুজ্জামান, সাবেক তত্ত্ববধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল ও আওয়ামী লীগের সাবেক সাংসদ গণমাধ্যম কর্মীদের এ তথ জানান।
অধ্যাপক এমিরেটাস আনিসুজ্জামান বলেন, ভারতের পররাষ্ট্রসচিবের সঙ্গে বাংলাদেশ-ভারত সম্পর্ক নিয়ে আলোচনা হয়েছে, সমস্যার কথা উঠে এসেছে। দ্বিপক্ষীয় ও আঞ্চলিক সম্পর্ক এ দুটি সামনে কীভাবে এগিয়ে নেয়া যায় সেটি নিয়ে কথা হয়েছে। নিরাপত্তা নিয়ে কথা হয়েছে। কাগজে যে বের হয়েছে, ভারত ও যুক্তরাষ্ট্র এক সঙ্গে কাজ করবে উনিও সেটা কাগজে পড়েছেন বলে জানালেন। এটার কোন ভিত্তি আছে বলে মনে হয় না।
তিনি জানান, প্রাতঃরাশ বৈঠকে বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতন নিয়ে আলোচনা হয়নি।
সুলতানা কামাল বলেন, নরেন্দ্র মোদীর ঢাকা সফরের সিদ্ধান্ত পর্যালোচনার জন্য তিনি ঢাকায় এসেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের যে বিষয়টা তিনি এখানে এসে শুনেছেন। এ ব্যাপারে তাঁর কোন মন্তব্য সেভাবে ছিল না। নিরাপত্তা সহযোগিতার ক্ষেত্রে এটি অবশ্যই জনগণের কাছ থেকে আসতে হবে শুধু সন্ত্রাস নির্মূলের ক্ষেত্রে থাকলে হবে না।
তিনি জানান, আলোচনায় সংখ্যালঘু নির্যাতনের প্রসঙ্গটি আসেনি।
আওয়ামী লীগের সাবেক সাংসদ আবদুল মান্নান বলেন, একটি স্পর্শকাতর বিষয় নিয়ে আলোচনা হয়েছে। আমেরিকার নিশা দেশাই যে এলেন এবং তিনি যে বললেন বাংলাদেশ, ভারত ও আমেরিকা এক সঙ্গে কাজ করবে এ প্রশ্নটি আমরা উঠিয়েছিলাম। আমেরিকার সঙ্গে ইন্ডিয়া আমাদের সঙ্গে নিরাপত্তা নিয়ে কীভাবে কাজ করবে। তিনি সে প্রশ্নটাকে উল্টোভাবে আমাদের করেছেন, আমেরিকা বলেছে, আমরা তো বলিনি।

NO COMMENTS

LEAVE A REPLY