ভয়ঙ্কর বিপর্যয়ে যুক্তরাষ্ট্রের পরমাণু ঘাঁটি

ভয়ঙ্কর বিপর্যয়ে যুক্তরাষ্ট্রের পরমাণু ঘাঁটি

77
0
SHARE

আমেরিকার বিভিন্ন জায়গায় থাকা ৯৬টি পরমাণু কেন্দ্র একেবারেই নিরাপদ নয়। নতুন এক গবেষণায় এমনটাই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। এই রিপোর্টে বলা হয়েছে গোটা দেশে সন্ত্রাসী তৎপরতার কারণে এই পরমাণু ঘাঁটিগুলি সম্পূর্ণ অনিরাপদ। এমনকি, এই পিছনে অন্তর্ঘাতের তত্ত্বও উড়িয়ে দেয়া যাচ্ছে না বলে ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছে।
আমেরিকার ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্স, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড মেডিসিন এই গবেষণা চালায়। ওই গবেষণার প্রতিবেদনে বলা হয়েছে, ৯৬টি পরমাণু ঘাঁটিতে ব্যবহার করা চুল্লিদণ্ড মারাত্মক হুমকি হয়ে দেখা দিয়েছে। বিষয়টি নিয়ে অবজ্ঞা করা হলে মার্কিন অর্থনীতির জন্য ৭০০ বিলিয়ন ডলারের অর্থনৈতিক ক্ষতি হতে পারে।
ওই প্রতিবেদনে আরো বলা হয়েছে, এসব চুল্লি ক্যান্সারের কারণ হতে পারে। এমনকি, আমেরিকার নিউ জার্সি চেয়েও বড় একটি এলাকা থেকে ৩৫ লাখ লোককে সরিয়ে নেয়ার প্রয়োজন হতে পারে বলে বিশেষজ্ঞরা জানাচ্ছেন।
প্রসঙ্গত, গত ২০ মে এই প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনটির নাম দেয়া হয়েছে- “লেসন্স লার্নড ফ্রম দ্যা ফুকুশিমা নিউক্লিয়ার অ্যাকসিডেন্ট ফর ইমপ্রুভিং সেইফটি অ্যান্ড সিকিউরিটি অব ইউএস নিউক্লিয়ার প্ল্যান্ট”।
২০১১ সালে ভয়াবহ সুনামিতে জাপানের ফুকুশিমা পরমাণু কেন্দ্রে বিপর্যয় দেখা দেয়ার পর মার্কিন কংগ্রেস আমেরিকার পরমাণু স্থাপনার নিরাপত্তা নিয়ে বিজ্ঞানীদের গবেষণার নির্দেশ দেয়। তারই দ্বিতীয় পর্যায়ের প্রতিবেদন প্রকাশ করা হলো এবার।

NO COMMENTS

LEAVE A REPLY