ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প

130
0
SHARE
ইন্দোনেশিয়ার পশ্চিমাঞ্চলীয় দ্বীপ সুমাত্রায় রিখটার স্কেলে ৬ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। বৃহস্পতিবার (০২ জুন) স্থানীয় সময় ভোর ৪টা ৫৬ মিনিটে এ ভূমিকম্প আঘাত হানে। তবে তৎক্ষণাৎ হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।
মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিলো সুনগাইপেনু থেকে মাত্র ৯১ কিলোমিটার (৫৬.৫ মাইল) পশ্চিমে। আর সুমাত্রার বন্দরনগরী পাদাংয়ের ১৫৫ কিলোমিটার (৯৫ মাইল) দক্ষিণে। ভূ-পৃষ্ট থেকে এর গভীরতা ছিলো মাত্র ৫০ কিলোমিটার (৩০ মাইল)। প্রথমে এটিকে রিখটার স্কেলে ৬ দশমিক ২ মাত্রার বলে উল্লেখ করলেও পরে তা ৬ দশমিক ৫ মাত্রার বলে নিশ্চিত করা হয়। এই ভূমিকম্পে সুমাত্রায় কোনো সুনামি সতর্কতা ঘোষণা করা হয়নি।
এদিকে ৫৩১ কিলোমিটার (৩২৯.৯ মাইল) দক্ষিণ-পশ্চিমে ভূমিকম্পের উৎপত্তি হলেও মৃদু কেঁপে ওঠে দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপ রাষ্ট্র সিঙ্গাপুরও। তবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম। ইন্দোনেশিয়ার সুমাত্রার আচেহসহ আশপাশের অঞ্চলটি ভূমিকম্প প্রবণ এলাকা হিসেবে বিবেচিত। ২০০৪ সালে ৯ দশমিক ১৫ মাত্রার ভূমিকম্প হয় এ অঞ্চলে। এই ভূমিকম্প ও সুনামিতে প্রায় ২ লাখের বেশি মানুষ মারা যায়।

NO COMMENTS

LEAVE A REPLY