মেয়ের প্রতি মোহাম্মদ আলীর যে উপদেশটি বদলে দিতে পারে পুরোবিশ্ব

মেয়ের প্রতি মোহাম্মদ আলীর যে উপদেশটি বদলে দিতে পারে পুরোবিশ্ব

673
0
SHARE

তাজউদ্দীন:

৩২ বছর দুরারোগ্য পারকিনসন রোগের সঙ্গে লড়াই করে না ফেরার দেশে চলে গেলেন কিংবদন্তি বক্সার মোহাম্মদ আলী। ১৯৪২ সালে জন্মগ্রহণ করেন ক্যাসিয়াস মার্কাস ক্লে। ১৯৬১ সালে ইসলাম ধর্ম গ্রহণ করেন তিনি। এরপর আগের নাম বদলে মুসলিম নাম গ্রহণ করেন ‘মোহাম্মদ আলী’। বিশ্বের সর্বকালের সেরা ক্রীড়াবিদ বলা হয় যুক্তরাষ্ট্রের এ বক্সারকে।

সর্বকালের সেরা এই ক্রীড়া ব্যক্তিত্বের ব্যক্তিগত দর্শন ও চিন্তা ভাবনার সম্পর্কে মানুষের জানার কৌতূহল আকাশচুম্বি। পাঠকদের জন্য তাই আজ থাকছে  তাঁর মেয়ের প্রতি রাখা বাবা মোহাম্মদ আলীর উপদেশটি। যে উপদেশটি মোহাম্মদ আলীর ধর্ম চিন্তা ও নৈতিক চিন্তার স্মারক হয়ে আছে। নিজের মেয়েকে পোশাক সম্পর্কে উপদেশ দিলেন তবে তা কোন শাসনের ভাষায় নয়, যুক্তির ভাষায়। চমৎকার উদাহরণের মাধ্যমে। পৃথিবীর প্রতিটি পিতামাতার উচিৎ এ উপদেশটি তার মেয়েকে শিখিয়ে ও বুঝিয়ে দেয়া। যে উপদেশটি পারে পুরো পৃথিবীর অশ্লীলতা বন্ধ করে দিতে। যে উপদেশটি অনুধাবন করলে নারীরা হতে পারে সবচে মূল্যবান। নারীদের আর পণ্য হয়ে বাঁচতে হবে না।

More Than A Hero: Muhammad Ali’s Life Lessons Through His Daughter’s Eyes

এর অনুবাদ তুলে ধরা হলো।

উপদেশটি সম্পর্কে তাঁর মেয়ে জানান…
“ আমি একটি ছোট সাদা রঙের টপ আর কালো রঙের শর্ট স্কার্ট পরেছিলাম, বাবা আমাকে একজন মুসলিম হিসেবে গড়ে তোলার চেষ্টা করছিলেন, তাই আমি কখনো বাবার সামনে এ ধরণের পোশাক পরতাম না। আমরা পৌঁছালে আমাদের গাড়ির চালক আমাদের নিয়ে গেলেন। আমি ও আমার ছোট বোন , লায়লা, দুজনে মিলে আব্বুর হোটেল কামরায় গেলাম ”
:
আব্বু বরাবরের মতোই আমাদেরকে চমকে দেবার জন্য দরজার আড়ালে লুকিয়ে ছিল। আব্বু আমাদের অনেক আদর করতেন, আমরা ছোট ছিলাম তখন, আমাদের কোলে করে নিয়ে আদর করতেন। আব্বু আমাকে কিছুক্ষণ দেখলেন। এরপর আমাকে কাছে টেনে বসিয়ে কিছু কথা বললেন, যা আমি কখনো ভুলব না।
:
আব্বু সরাসরি আমার চোখের দিকে তাকিয়ে বললেন, “হানা, আল্লাহ যা কিছু মূল্যবান করে সৃষ্টি করেছেন তা সংরক্ষণ করেছেন।
:
বলত, হীরে কোথায় পাওয়া যায় ? মাটির অনেক অনেক গভীরে, লুকায়িত থাকে, সংরক্ষিত থাকে।
:
আর মণি মুক্তো কোথায় পাও ?
একেবারে সাগর তলে , সাগরের তলদেশে, তাও একটি খোলসে ঝিনুকের মাঝে লুকানো থাকে।
সেই ঝিনুকটিও কতো সুন্দর ভেবে দেখেছো ?
:
আর সোনার খনিগুলো কোথায় ? মাটির কত গভীরে, পাথরের স্তরের পর স্তরে আচ্ছাদিত থাকে ঐ সোনার খনিগুলো। আর আমাদের এই মূল্যবান উপহারগুলো পাওয়ার জন্য কত না কষ্ট করতে হয় “!
:
কথাগুলো বলে আব্বু আমার চোখের দিকে তাকালেন, “হানা ! আল্লাহ আমাদের সম্মানিত করে সৃষ্টি করেছেন মানুষ হিসেবে। তোমার দেহ পবিত্র ও একটি আমানত, তুমি আমার কাছে ঐ মণি মুক্তোগুলোর চেয়েও দামি, তোমারও নিজেকে ঢেকে রাখা উচিত আর মডেস্টি রক্ষা করা উচিত “।

NO COMMENTS

LEAVE A REPLY