ভারতকে সরাসরি হুমকি চীনের : ফল ভুগতে হবে

ভারতকে সরাসরি হুমকি চীনের : ফল ভুগতে হবে

102
0
SHARE

আর ঘুরিয়ে পেঁচিয়ে কথা নয়, এবার সোজাসুজি ভারতকে হুমকি দিল চীন। ৩ চীনা সাংবাদিকের ভিসার মেয়াদ দিল্লি বাড়াতে রাজি না হওয়ায় বেইজিং হুমকি দিয়েছে, যদি এনএসজি-তে ভারতের সদস্যপদের বিরোধিতা করার জন্য ভারত এমন কঠোর মনোভাব দেখায়, তাহলে দিল্লিকে তার ফল ভুগতে হবে।
চীনা সংবাদপত্র ‘গ্লোবাল টাইমস’-এ সম্পাদকীয়তে হুঁশিয়ারি দেয়া হয়েছে, শোনা যাচ্ছে, পরমাণু সরবরাহকারী গোষ্ঠী বা এনএসজি-তে ভারতের প্রবেশের চেষ্টা চীন রুখে দেয়ায় এভাবে বদলা নিচ্ছে দিল্লি। তাই যদি হয়, ভারতকে তার ফল ভুগতে হবে।
ভারত যেভাবে চীনের সরকারি সংবাদসংস্থা ‘জিনহুয়া’-র তিন সাংবাদিকের ভিসা বাড়াতে অস্বীকার করেছে, তাতে ওই সাংবাদিকদের বহিষ্কার করা হয়েছে বলে মনে করছে বিদেশি সংবাদমাধ্যম। এই অভিযোগ করে ‘গ্লোবাল টাইমস’ বলেছে, কেন সাংবাদিকদের ভিসা বাড়ানো হল না, তার কোনো সরকারি কারণ দেখায়নি দিল্লি।
কয়েকটি ভারতীয় সংবাদমাধ্যমের দাবি, ওই সাংবাদিকরা বেনামে দিল্লি ও মুম্বইয়ে বিশেষ কয়েকটি দফতর সম্পর্কে গুপ্তচরবৃত্তির চেষ্টা করছিলেন। নির্বাসিত তিব্বতী আন্দোলনকারীদের সঙ্গেও তারা দেখা করেন বলে শোনা যাচ্ছে। কিন্তু তাদের বিরুদ্ধে ওঠা চরবৃত্তির অভিযোগ সম্পূর্ণ মিথ্যে বলে দাবি ওই সংবাদপত্রের। দিল্লি যেভাবে ওই সাংবাদিকদের ভারতে কাজ করতে দিতে অস্বীকার করেছে, তা ‘সস্তা’ বলে মন্তব্য করেছে তারা। তাদের দাবি, চীনাদের ভিসা দিতে বরাবরই ঝামেলা পাকায় দিল্লি। উল্টে বেইজিং নাকি সহজেই ভিসা দেয় ভারতীয়দের।
ওই সংবাদপত্রের পরামর্শ, এবার থেকে বেইজিংও ভারতীয় নাগরিকদের বুঝিয়ে দিক, চীনা ভিসা পাওয়া অত সহজ নয়। তাদের দাবি, ভারত মনে করছে, আঞ্চলিক ও বিশ্বশক্তি হিসেবে তাদের যতটা মর্যাদা প্রাপ্য, চীন তাদের ততটা দিচ্ছে না। তাই এমন পদক্ষেপের মাধ্যমে উষ্মাপ্রকাশ করছে তারা।

 

 

NO COMMENTS

LEAVE A REPLY