পাকিস্তান টেস্ট দলে দুর্দান্তভাবে ফিরলেন সোহেল খান

পাকিস্তান টেস্ট দলে দুর্দান্তভাবে ফিরলেন সোহেল খান

98
0
SHARE
এই টেস্টের আগে সোহেল খানের টেস্টে বোলিং গড় ছিল ২৪৫.০০। রীতিমত ভয়ঙ্কর এই বোলিং গড় নিয়ে তৃতীয়বারের মত পাকিস্তান টেস্ট দলে সুযোগ পেয়েছিলেন এই পেসার। কিন্তু তৃতীয়বার আর ভুল করেননি তিনি। নিজে মেলে ধরেছেন পূর্নাঙ্গ রূপে। টেস্টের প্রথম ইনিংসে ২৩ ওভার বল করে ৯৬ রান দিয়ে সংগ্রহ করে নিয়েছেন ক্যারিয়ার সেরা ৫ উইকেট। তার কল্যাণেই ইংল্যান্ডকে ২৯৭ রানে আটকে রেখেছে পাকিস্তান।
এর আগে অভিষেক টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে ১৬৪ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন সোহেল। আড়াই বছর পর দুর্বল জিম্বাবুয়ের বিপক্ষে ৮১ রানে ১ উইকেট। এরপর অপেক্ষা ৫ বছর। ৩২ বছর বয়সে নতুন করে নিজের জাত চেনালেন এই পেসার।
প্রথম দুই টেস্টে বিবর্ণ ওয়াহাব রিয়াজের জায়গায় একাদশে ফেরেন সোহেল। এর আগে সাড়ে ৩ বছর পর ওয়ানডেতে ফিরেই গত বিশ্বকাপে ৫ উইকেট নিয়েছিলেন ভারতের বিপক্ষে। এবার টেস্টেও ফিরলেন দারুণভাবে।
বুধবার এজবাস্টনে শুরুতে বোলাররা সহায়তা পাবে ভেবে বোলিং নিয়েছিলেন মিসবাহ-উল-হক। তবে অ্যালেক্স হেলস ও অ্যালেস্টার কুকের শুরুটা ছিল স্বচ্ছন্দ। তাতে বাধ সাধেন সোহেল। হেলসকে ফিরিয়ে ভাঙেন উদ্বোধনী জুটি। খানিক পরই ফিরিয়ে দেন জো রুটকে। আগের টেস্টে ২৫৪ ও অপরাজিত ৭১ করে ম্যাচ সেরা রুট এবার করেছেন মাত্র ৩।
কুক খেলছিলেন ওয়ানডের গতিতে। ইংলিশ অধিনায়ক ফেরেন রাহাত আলির ভেতরে ঢোকা এক ডেলিভারিতে (৫২ বলে ৪৫)। ইংল্যান্ড তখন ৩ উইকেটে ৭৫।
জেমস ভিন্স ও গ্যারি ব্যালান্সের ব্যাটিংয়ে অবশ্য সেই চাপটা বোঝা যায়নি। দলে জায়গা ধরে রাখতে লড়তে থাকা দুই ব্যাটসম্যান খেলছিলেন আস্থার সঙ্গে। দুজনই খেলেছেন দারুণ কিছু শট। এই জুটি ভেঙে পাকিস্তানকে আবার ম্যাচে ফেরান সোহেল। আরো একবার থিতু হয়েও আউট ভিন্স। এরপর ব্যালান্স ও মঈন আলি টেনেছেন ইংল্যান্ডকে। দারুণ কিছু ডেলিভারির পাশাপাশি কিছু হালকা বলে রান করার সুযোগও দিয়েছেন সোহেল।
লেগ স্পিনার ইয়াসির শাহ পেয়েছেন একটি উইকেট, তবে সেটিই ইংল্যান্ডের সর্বোচ্চ স্কোরারের। প্রথম টেস্টের মতো বিশাল টার্ন করা বলে আরেকবার ব্যালান্সকে শিকার করেছেন ইয়াসির। তবে ৭০ রানের ইনিংসে টেস্ট ক্যারিয়ার আরেকটু লম্বা করা নিশ্চিত করেছেন বাঁহাতি ব্যাটসম্যান।
দ্বিতীয় নতুন বলে নিজের পরপর দুই ওভারে দুই উইকেট নেন আমির। এর মধ্যে ছিল ইংল্যান্ডের শেষ ভরসা মঈনের উইকেটও। দলে জায়গা বাঁচাতে লড়তে থাকা অলরাউন্ডার করেছেন ষষ্ঠ টেস্ট অর্ধশতক।
জিমি অ্যান্ডারসনকে ফিরিয়ে সোহেল পূর্ণ করেছেন কাঙ্ক্ষিত পাঁচ উইকেট।
ইংল্যান্ড ৮৬ ওভার ব্যাট করায় মাত্র ৪ ওভার খেলার জন্য আর প্রথমদিন মাঠে নামেনি পাকিস্তান। তাই তাদের ব্যাটিং পরীক্ষা হবে আজ বৃহস্পতিবার রাতে।

NO COMMENTS

LEAVE A REPLY