৭৫ এর ১৫ ই আগস্টের নেপথ্যে আসল ইতিহাস

৭৫ এর ১৫ ই আগস্টের নেপথ্যে আসল ইতিহাস

67
0
SHARE

৭৫ এর ১৫ ই আগস্টের নেপথ্যে আসল ইতিহাস (পর্ব-৩)

সোনার মুকুট মাথায় দিয়ে বিয়ে হলো শেখ মুজিবের পুত্রদ্বয়ের ঠিক যখন সারা বাংলাদেশে ১টুকরো পোড়া রুটির জন্যের চলছিল হাজারো ক্ষুধার্ত মানুষের মাঝে জীবন বাচানোর যুদ্ধ!

যখন হাজার হাজার মানুষ না খেয়ে মরছে তখন শেখ কামাল এবং শেখ জামালের বিয়ে হলো সোনার মুকুট মাথায় দিয়ে।
১৯৭৪ সালের দুর্ভিক্ষের পর একদিন শেখ কামাল এবং শেখ রেহানা সত্যিই এল আমাদের মালিবাগের বাসায় বিয়ের নিমন্ত্রণ জানাতে। দুই ভাইয়ের একই সাথে বিয়ে। শেখ জামাল ইতিমধ্যে যুগোস্লাভিয়ায় গিয়েছিল সামরিক প্রশিক্ষণ নিতে কিন্তু ওখানকার পরিবেশ ভালো না লাগায় পরে কিছুদিন স্যান্ডহার্টসে প্রশিক্ষণ নিয়ে দেশে ফিরে কমিশন্ড অফিসার হিসাবে যোগ দিয়েছে জেনারেল শফিউল্লাহর নিজস্ব ইউনিট ২য় ইষ্টবেঙ্গল রেজিমেন্টে কিছুটা নিয়ম বর্হিঃভুতভাবেই। বিয়ে হয়েছিল নতুন গণভবনে। বিশাল আয়োজন। অগুনিত অতিথির ভীড়। মনে হচ্ছিল পুরো ঢাকা শহরটাই এসে উপস্থিত হয়েছে বিয়েতে। বর্নাঢ্য জাকজমক পরিবেশে বিয়ের আয়োজন করা হয়েছে। বিয়ের মন্ডপে কামাল-জামাল দুই ভাই সোনার মুকুট মাথায় দিয়ে বর সেজে বসেছিল। বিয়ের পরদিন প্রায় সবগুলো দৈনিক পত্রিকায় বড় করে ছাপানো হল প্রধানমন্ত্রীর দুই ছেলের সোনার মুকুট মাথায় পড়ে বিয়ের খবর। একই পাতায় ছাপানো হয়েছিল দুর্ভিক্ষপীড়িত, অনাহারক্লিষ্ট, হাড্ডিসার মুমুর্ষ মানুষ নামি কঙ্কালের ছবি এবং দুর্ভিক্ষের খবর। ১৯৭২ সালে কোন এক বিয়ের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ মুজিবর রহমান ইচ্ছা প্রকাশ করেছিলেন, “কবে যে বাংলাদেশের মেয়েরা স্বর্নালঙ্কার বাদ দিয়ে বেলী ফুলের মালা পড়ে বিয়ে করবে!” তার এই খায়েশটাও বেশ ফলাও করে বেরিয়েছিল খবরের কাগজগুলোতে। কিন্তু রাজনীতিবিদদের কথা আর কাজের মধ্যে কত তফাৎ! বিয়ের ব্যাপারটা হয়তো বা ছোট কিন্তু এ বিষয়টি বেশ আলোচিত হয়েছিল সব মহলেই।

টানা কয়েকবছর লুটপাট করে নিজের জমিদারী বাড়িয়ে রাস্ট্রকে দুর্ভিক্ষের মাঝে ঠেলে দিয়ে লক্ষ লক্ষ মানুষের প্রান নিয়ে খেলা করে নিজ পুত্রদ্বয়ের মাথায় মুকুট পরিয়ে হাতে সোনার চামচ ধরিয়ে বিয়ের আয়োজন করা সেই দানবীয় লোকটি কখনোই বাংলার বন্ধু হতে পারেনা। এমন বন্ধু বাংলাদেশ তখন চায়নি তাই ১৫ ই আগস্টেই ছিল তার প্রকৃত সমাধান, এ ছাড়া আর কোন উপায়ে জাতিকে রক্ষা করা সম্ভব ছিলনা।

NO COMMENTS

LEAVE A REPLY