অসময়ে কাটিমন আম চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন রুবেল

অসময়ে কাটিমন আম চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন রুবেল

অসময়ে কাটিমন আম চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন রুবেল।চাঁপাইনবাবগঞ্জের তরুণ কৃষি উদ্যোক্তা রুবেল হোসেন মাল্টা-পিয়ারার মিশ্র ফলের বাগানে অমৌসুমি কাটিমন আমের চারা রোপণ করেছেন। তার বাগানে এখন প্রায় 1,200 মণ কাটিমন আম গাছ থেকে গাছে দোল খাচ্ছে। তিনি এখন 18 বিঘা জমিতে কাটিমন আম চাষ করে 70 লাখ টাকা আয় করার আশা করছেন।

জানা গেছে, নাচোল উপজেলার কসবা এলাকায় রসালো ও সুস্বাদু বারোমাসি কাটিমন জাতের আম গাছের ডালে ঝুলছে। কৃষি উদ্যোক্তা রুবেল হোসেনের নবজাতক, চাঁপাইনবাবগঞ্জের এই আম ব্যাপক বাণিজ্যিক সম্ভাবনায় রয়েছে। জুলাইয়ের মাঝামাঝি থেকে বাজারে আম বিক্রি শুরু করেন রুবেল হোসেন। তার উৎপাদিত প্রতিটি আম বিক্রি হচ্ছে ১২ থেকে ১৩ হাজার টাকায়। এবার এক কোটি টাকার আম বিক্রি করে ৭০ লাখ টাকা লাভ হবে বলে আশা করছেন তিনি।

এদিকে রুবেলের বাগান দেখে অনুপ্রাণিত হয়ে এ জাতের আম বাগান করে সফলতা পাবেন বলে আশা করছেন। ফিরোজ নামের আরেক কৃষি উদ্যোক্তা। অনেকেই রুবেলের বাগান দেখতে আসছেন এবং অমৌসুমী আম দেখে কাটিমন জাতের বাগান করতে উৎসাহিত হচ্ছেন। এছাড়া কর্মসংস্থানের সৃষ্টি হচ্ছে।
এ ব্যাপারে নাচোল উপজেলা কৃষি অফিসার মো. সালেহ আকরাম জানান, স্থানীয় কৃষি বিভাগ কাটিমন আমের বাগান সম্প্রসারণে কৃষকদের সাথে কাজ করছে। তিনি আরও বলেন, নাচোল উপজেলায় দেড়শ বিঘা জমিতে কাটমান বাগান গড়ে তোলা হয়েছে। আগামীতে আরও অনেকেই এই কাটিমন আম চাষের দিকে ঝুঁকবেন বলে মনে করেন তিনি।

অসময়ে কাটিমন আম চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন রুবেল

অসময়ে কাটিমন আম চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন রুবেল অসময়ে কাটিমন আম চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন রুবেল

Back To Top