আন্তর্জাতিক আদালতের আদেশকে অগ্রহণযোগ্য বলে অভিহিত করেছে ইসরাইল

আন্তর্জাতিক

ইহুদিবাদী ইসরাইল ফিলিস্তিনের গাজার রাফা শহরে হামলা বন্ধে আন্তর্জাতিক আদালতের আদেশকে নৈতিকভাবে অগ্রহণযোগ্য বলে অভিহিত করেছে। পাশাপাশি এই রায়কে ঘৃণ্য ও বিরক্তিকর বলেও মন্তব্য করেছে দেশটি।

অধিকন্তু, দখলদার বাহিনীর বিরুদ্ধে গণহত্যার অভিযোগ মিথ্যা বলে দাবি করেছে ইসরায়েল।

শুক্রবার আন্তর্জাতিক বিচার আদালত অবরুদ্ধ গাজা উপত্যকায় ফিলিস্তিনি শহর রাফাহতে হামলা বন্ধ করতে ইসরাইলকে নির্দেশ দিয়েছে। জাতিসংঘের সর্বোচ্চ আদালতের ১৫ বিচারপতির একটি প্যানেল এ আদেশ দেন।
এদিন প্রধান বিচারপতি নওয়াফ সালাম বলেছেন, রাফাহতে মানবিক পরিস্থিতির উন্নতি হয়নি, বরং অবনতি হয়েছে। বিশেষ করে, রাফাহ থেকে সম্প্রতি বাস্তুচ্যুতদের ঝুঁকি কমাতে ইসরায়েল যথেষ্ট পদক্ষেপ নিয়েছে বলে মনে হয় না।

গাজায় ইসরায়েলের যুদ্ধ একটি ট্র্যাজেডি যা ভাষায় প্রকাশ করা যায় না, জাতিসংঘের জরুরি সহায়তা প্রধান বলেছেন। এমন পরিস্থিতির অবসান হওয়া উচিত।

আন্তর্জাতিক আদালতের রায় উপেক্ষা করে ইসরায়েলি বাহিনী রাফাহ শহরের দক্ষিণ-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। তাছাড়া আদালতের নির্দেশের পরপরই রাফাতে হামলা চালায় ইসরাইল।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ইসরায়েলি বাহিনীর লাগাতার হামলায় গত বছরের ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত ৩৫ হাজার ৮৫৭ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছেন ৮০ হাজার ২৯৩ জন। সূত্র: আল-জাজিরা

Back To Top