আফগানিস্তানে আকস্মিক বন্যায় কমপক্ষে 200 জন নিহত হয়েছে

আফগানিস্তানে

উত্তর আফগানিস্তানে আকস্মিক বন্যায় একটি প্রদেশে 200 জনেরও বেশি লোক নিহত হয়েছে, জাতিসংঘ শনিবার (11 মে) জানিয়েছে। জাতিসংঘের অভিবাসন বিষয়ক আন্তর্জাতিক সংস্থা এএফপিকে জানিয়েছে, শুক্রবার ভারী বর্ষণে বাঘলান প্রদেশে 200 জনেরও বেশি লোক মারা গেছে এবং হাজার হাজার বাড়িঘর ধ্বংস বা ক্ষতিগ্রস্ত হয়েছে। স্থানীয় সময় শুক্রবার এ ঘটনা ঘটে।

আফগানিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের পরিসংখ্যান উদ্ধৃত করে, আইওএম বলেছে, “শুধু বাঘলান জাদিদ জেলাতেই, 1,500টি বাড়ি ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে এবং 100 জনেরও বেশি লোক মারা গেছে।”

তালেবান কর্মকর্তারা জানিয়েছেন, শুক্রবার রাত পর্যন্ত ৬২ জনের মৃত্যু হয়েছে। মুখপাত্র জবিহুল্লাহ মুজাহিদ বলেন, এই ভয়াবহ বন্যায় আমাদের শত শত নাগরিক ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি নিহত ও আহতের সংখ্যা উল্লেখ করেননি। তবে তিনি এএফপিকে বলেন, অনেক মানুষ মারা গেছে।

আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে আকস্মিক বন্যা দেখা দিয়েছে। শনিবার উত্তরাখণ্ড প্রদেশের কর্মকর্তারা ২০ জনের মৃত্যুর কথা জানিয়েছেন। শুক্রবারের বৃষ্টিতে উত্তর-পূর্ব বাদাখশান প্রদেশ, মধ্য ঘোর প্রদেশ এবং পশ্চিম হেরাতেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

আফগানিস্তান জলবায়ু পরিবর্তনের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ একটি দেশ। প্রতিবেদনে বলা হয়েছে, উত্তরাঞ্চলীয় প্রদেশ বাঘলানের একজন দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা বলেছেন, ভারী বর্ষার কারণে আকস্মিক বন্যা হয়েছে। এমন আকস্মিক বন্যার জন্য স্থানীয় বাসিন্দারা অপ্রস্তুত ছিলেন না।

প্রাদেশিক প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের প্রধান হেদায়াতুল্লাহ হামদর্দ এএফপিকে বলেছেন, “মৃতের সংখ্যা বাড়তে পারে।” গতকাল রাত পর্যন্ত প্রদেশের বেশ কয়েকটি জেলায় হালকা বৃষ্টিপাত অব্যাহত ছিল। উদ্ধারকর্মীরা কাদা ও ধ্বংসাবশেষের নিচ থেকে ক্ষতিগ্রস্তদের উদ্ধারের চেষ্টা করছেন।

এ ছাড়া নিরাপত্তা বাহিনীও জাতীয় সেনাবাহিনী ও পুলিশের সঙ্গে কাজ করছে বলে জানান হামদর্দ।

তিনি আরও বলেন, যারা ঘরবাড়ি হারিয়েছেন তাদের তাঁবু, কম্বল ও খাবার সরবরাহ করা হয়েছে। সোশ্যাল মিডিয়ায় ভিডিও ফুটেজে দেখা গেছে জলাবদ্ধ রাস্তা এবং মৃতদেহ সাদা ও কালো কাপড়ে ঢাকা। একটি পৃথক ভিডিওতে দেখা গেছে যে শিশুরা চারিদিকে কাঁদছে এবং অনেকে অসহায়ভাবে ভাঙ্গা কাঠ এবং বন্যার ঘরের ধ্বংসাবশেষের দিকে তাকিয়ে আছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, এপ্রিলের মাঝামাঝি থেকে আফগানিস্তানের 10টি প্রদেশে আকস্মিক বন্যা এবং অন্যান্য বন্যায় প্রায় 100 জনের মৃত্যু হয়েছে। কোনো অঞ্চল রেহাই পায়নি। চাষের জমি পানিতে তলিয়ে গেছে। দেশের ৪ কোটির বেশি মানুষের ৮০ শতাংশই কৃষির ওপর নির্ভরশীল। কর্মকর্তারা জানিয়েছেন, ভারী বর্ষণে গতকালও উত্তর-পূর্ব বাদাখশান প্রদেশ এবং মধ্য ঘোর প্রদেশে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

তালেবান সরকারের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, কর্তৃপক্ষ সারা দেশে বন্যা দুর্গতদের সহায়তা দেবে। বাদাখশানের প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনার প্রাদেশিক পরিচালক মোহাম্মদ আকরাম আকবরী বলেছেন, “পার্বত্য প্রদেশটি বেশ কয়েকটি এলাকায় ব্যাপক আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে… বন্যার কারণে।”

এটি বিশ্বের অন্যতম দরিদ্র দেশ, চার দশকের যুদ্ধে বিধ্বস্ত, এবং বিশেষজ্ঞরা বলছেন যে এটি জলবায়ু পরিবর্তনের জন্য ষষ্ঠ সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশ। বিশ্বব্যাংকের মতে, আফগানিস্তানের অর্ধেক জনসংখ্যা দারিদ্র্যসীমার নিচে বাস করে এবং 15 মিলিয়ন মানুষ খাদ্য নিরাপত্তাহীনতার সম্মুখীন।

Back To Top