আবারও মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা

আবারও মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা

আবারও মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা। মিয়ানমারের সামরিক জান্তা সরকারের ওপর আবারও নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। দেশে সামরিক অভ্যুত্থানের তিন বছর পূর্তি উপলক্ষে জান্তা সরকারের সঙ্গে যুক্ত বেশ কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্টের এক বিবৃতিতে বলা হয়েছে, মিয়ানমারের সামরিক সরকারের সঙ্গে যুক্ত দুটি প্রতিষ্ঠান এবং চার ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, শোয়ে বিন ফেউ গ্রুপ অফ কোম্পানিজ এবং মালবাহী ফরওয়ার্ডিং ফার্ম মিয়ানমার ফাইভ স্টার লাইন কোম্পানি নিষেধাজ্ঞার আওতায় রয়েছে।

শ্বে বিন ফু গ্রুপ অফ কোম্পানির উপর নিষেধাজ্ঞা আরোপের কারণ উল্লেখ করে মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট বলেছে যে কোম্পানিটি সেনাবাহিনীকে সমর্থন করার জন্য জ্বালানি আমদানি ও বিতরণ করে। তাছাড়া, মিলিটারি গ্রুপ মিয়ানমার ইকোনমিক হোল্ডিংস লিমিটেডের সাথে লভ্যাংশ শেয়ার করে।
মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট বলেছে, সেনাবাহিনী গত তিন বছর ধরে মিয়ানমারের জনগণের ওপর নিপীড়ন চালানোর জন্য ক্রমাগত সহিংসতা ও সন্ত্রাস ব্যবহার করেছে এবং তাদের স্বাধীনভাবে নেতা নির্বাচন করার ক্ষমতা অস্বীকার করেছে।

2021 সালের ফেব্রুয়ারিতে, মিয়ানমারের জান্তা গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সুচির নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে। কিন্তু দেশের মানুষ সামরিক শাসন মেনে নেয়নি। জান্তা সরকারের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ ও আন্দোলন। কিন্তু জান্তা আন্দোলনের ওপর নজিরবিহীন দমনপীড়ন শুরু করে। জনতা অস্ত্র তুলে নেয়। সময়ের সাথে সাথে সশস্ত্র বিদ্রোহ বাড়তে থাকে।

স্থানীয় মানবাধিকার সংস্থাগুলোর মতে, সেনাবাহিনীর হাতে ৪,৪০০ বিক্ষোভকারী নিহত হয়েছে।

বুধবার এক ঘোষণায় জান্তা সরকার দেশে জরুরি অবস্থার মেয়াদ আরও ছয় মাস বাড়িয়েছে।

গত তিন বছরে মিয়ানমারের ওপর বেশ কয়েকটি নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এর আগে গত বছরের আগস্টে দেশটির সামরিক জান্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ওয়াশিংটন।

আবারও মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা

আবারও মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা

Back To Top