আমেরিকান ছাত্র আন্দোলন কিভাবে বিশ্বকে বদলে দিতে পারে

আমেরিকান

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি দখলদারিত্ব ও সামরিক হামলার প্রতিবাদে বিক্ষোভ করছে যুক্তরাষ্ট্রের দেড় শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান। এই বিক্ষোভ দমনে দেশটির প্রশাসন নানা পদক্ষেপ নিয়েছে। গ্রেফতার করা হয়েছে আড়াই হাজারের বেশি ছাত্রকে। শুধু ছাত্রই নয়, ৫০ জন অধ্যাপককেও গ্রেফতার করা হয়েছে।

নিউইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা 17 এপ্রিল এই বিক্ষোভ শুরু করে। বিক্ষোভ থেকে তারা গাজা যুদ্ধের অবসান, ইসরায়েলি সরকার ও ইসরায়েলি প্রতিষ্ঠানের সাথে বিশ্ববিদ্যালয়ের সম্পর্ক ছিন্ন করা সহ বেশ কয়েকটি দাবি জানায়।

এছাড়া আমেরিকান ছাত্রদের এই প্রতিবাদ ইউরোপের অন্তত ১২টি দেশে ছড়িয়ে পড়েছে। এসময় ইউরোপে তিন শতাধিক ছাত্রকে গ্রেপ্তার করা হয়।
মার্কিন বিশ্ববিদ্যালয় ও কলেজ জুড়ে ছাত্র আন্দোলনের একটি ঐতিহাসিক ভিত্তি রয়েছে।

ধারণাটি এমন যে চিন্তাশীল, প্রতিশ্রুতিবদ্ধ নাগরিকদের একটি ছোট দলও বিশ্বকে পরিবর্তন করতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রে নীতি এবং সামাজিক পরিবর্তন সাধারণত দুটি ভিন্ন রূপ নেয়। কখনও কখনও দুটি পদ্ধতির মধ্যে কিছু ওভারল্যাপ আছে।

প্রথমটি হল টপ-ডাউন প্রক্রিয়া, যেখানে পরিবর্তন রাষ্ট্রের সর্বোচ্চ স্তরে শুরু হয়। এতে শাসক শ্রেণী এবং ধনীরা তাদের প্রতিষ্ঠান ও নীতি কেন্দ্রের মাধ্যমে রাজনৈতিক শ্রেণীকে তাদের পছন্দের নীতি ও দাবি মেনে নিতে চাপ দেয়। একবার তারা আইন হয়ে গেলে, আদালত এবং নির্বাহী শাখা তাদের প্রয়োগ করতে পারে। কর্পোরেট মিডিয়া তখন জনমত তৈরির জন্য সেগুলোকে জনসাধারণের কাছে সম্প্রচার করে।

সোমবার আনাদোলু এজেন্সিতে প্রকাশিত আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক সামি আল-আরিয়ানের নিবন্ধে এমন সব দাবি উঠে এসেছে।

দ্বিতীয় পন্থা হল বটম-আপ অ্যাপ্রোচ, যেখানে পরিবর্তন জনগণের পর্যায়ে শুরু হয়। এ অবস্থায় নীতি ও সামাজিক পরিবর্তন শুরু হয় ভিন্ন গোষ্ঠীর প্রভাবে। যারা স্থিতাবস্থার সমালোচনা করে এবং কঠোর পরিবর্তন চায়, যা শাসক শ্রেণী এবং রাষ্ট্রের শীর্ষস্থানীয় ব্যক্তিরা মেনে নিতে চায় না। ছাত্র আন্দোলনের পাশাপাশি শ্রমিক আন্দোলনও এই শ্রেণীভুক্ত। সাধারণত, এই ব্যবস্থার অধীনে, যখন জনগণের দাবিগুলি শক্তিশালী সমর্থন লাভ করে, তখন তারা শাসক শ্রেণী, রাষ্ট্রের একটি শক্তিশালী অংশ দ্বারা তীব্র দমন-নিপীড়নের শিকার হয়। এ সময় রাষ্ট্রযন্ত্র সহিংসভাবে আন্দোলন দমনে ব্যস্ত ছিল।

এই ধরনের দৃঢ় এবং ব্যাপক জনমত অবশেষে আইনী ব্যবস্থা সহ রাজনৈতিক শ্রেণীর মধ্যে রাজ্য জুড়ে নীতি পরিবর্তন শুরু করে।

ইহুদিবাদী অভিজাতরা ছাত্রদের সক্রিয়তাকে ভয় পায়

ইহুদিবাদী অভিজাতরা এবং মার্কিন আধিপত্যের রক্ষক ও বাহিনী বর্তমানে ছাত্রদের সক্রিয়তায় আতঙ্কিত। সাধারণ জনগণকে প্রভাবিত করার পাশাপাশি, এই আন্দোলনের ক্ষমতা রয়েছে ফিলিস্তিনি অধিকারের সমর্থনে জনমত গঠন করার এবং ফিলিস্তিনি অধিকারকে সমর্থন করার প্রতি মার্কিন জনমত ও মনোভাব পরিবর্তন করার। ইহুদিবাদী শাসনের সমালোচকদের ব্র্যান্ডিং করে আন্দোলনটি প্রবণতাকে বিপরীত করে দেয়।

গত কয়েক সপ্তাহ ধরে মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে শিক্ষার্থীদের সাহসিকতা এবং সংকল্প অবিশ্বাস্য। যদি এই ধরনের ক্যাম্পাসে আন্দোলন গতিশীল হয় এবং নিপীড়িত ফিলিস্তিনি জনসংখ্যার প্রতি জনমত গঠনে কার্যকর ভূমিকা পালন করতে পারে তবে আমেরিকান রাজনীতিতে বড় পরিবর্তন হতে পারে। শতকের জঘন্যতম গণহত্যার প্রতিবাদে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপসহ সারা বিশ্বে যে ছাত্র আন্দোলনের আগুন জ্বলে ওঠে তার অনেকটাই কৃতিত্ব দিতে হবে।

আমেরিকান সাংস্কৃতিক ও নৃবিজ্ঞানী মার্গারেট মিড এই ধরনের পরিবর্তনের ভবিষ্যদ্বাণী করেছিলেন। তিনি মন্তব্য করেছেন, “কখনো সন্দেহ করবেন না যে চিন্তাশীল, প্রতিশ্রুতিবদ্ধ নাগরিকদের একটি ছোট দল বিশ্বকে পরিবর্তন করতে পারে। আসলে, এটিই একমাত্র জিনিস যা এখনও কার্যকর।”

Back To Top