আমেরিকা ইসরাইলে বোমার চালান স্থগিত করার বিষয়টি নিশ্চিত করেছে

বোমার

মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলি বোমার একটি চালান স্থগিত করার বিষয়টি নিশ্চিত করেছে। গাজার দক্ষিণতম অংশে মিশরের সীমান্তবর্তী শহর রাফাতে ইসরায়েল বড় আকারের স্থল অভিযানে এই বোমাগুলি ব্যবহার করতে পারে এই আশঙ্কায় বিডেন প্রশাসন গত সপ্তাহে চালানটি স্থগিত করেছিল। মার্কিন প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

জাহাজে করে পাঠানোর জন্য প্রস্তুত করা এই চালানে ছিল ১ কোটি ৮০ লাখ ২ হাজার পাউন্ড (৯০৭ কিলোগ্রাম) এবং ১৭ লাখ ৫০০ পাউন্ড বোমা।
মার্কিন কর্মকর্তা বলেন, রাফাতে বেসামরিক নাগরিকদের মানবিক চাহিদার বিষয়ে মার্কিন উদ্বেগকে ইসরায়েল পুরোপুরি বিবেচনা করেনি।এ বিষয়ে ইসরায়েল তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।

হোয়াইট হাউসের প্রশাসনিক কর্মকর্তা বলেছেন, “যুক্তরাষ্ট্রের অবস্থান হচ্ছে রাফাতে ইসরায়েলের বড় ধরনের স্থল অভিযান চালানো উচিত নয়। কারণ সেখানে ১০ লাখের বেশি ফিলিস্তিনি আশ্রয় নিচ্ছে। তাদের আর কোথাও যাওয়ার নেই।”

ওই কর্মকর্তা আরও বলেন, ইসরায়েল কীভাবে রাফাহতে বেসামরিক নাগরিকদের মানবিক চাহিদা মেটাবে এবং সেখানে হামাসের বিরুদ্ধে পৃথক অভিযান পরিচালনা করবে সে বিষয়ে যুক্তরাষ্ট্র কৌশলগত পরামর্শক গ্রুপের কাঠামোতে দেশটির সঙ্গে আলোচনা করছে।

হোয়াইট হাউসের ঊর্ধ্বতন কর্মকর্তা যোগ করেছেন, “আলোচনা এখনও চলছে এবং আমাদের উদ্বেগ পুরোপুরি সমাধান করা হয়নি। রাফাতে একটি বড় স্থল অভিযান শুরু করার জন্য ইসরায়েলি নেতাদের সিদ্ধান্তমূলক অবস্থান দৃশ্যত ইঙ্গিত করা হয়েছিল। ফলস্বরূপ, আমরা ইসরায়েলে প্রস্তাবিত অস্ত্রের চালানটি সাবধানে পুনর্বিবেচনা করি। এসব অস্ত্র রাফাহতে ব্যবহার করা হতে পারে।

Back To Top