ইউক্রেনের সেনারা মৃত্যুর পরেও বাবা হতে পারে

ইউক্রেনের সেনারা মৃত্যুর পরেও বাবা হতে পারে

2022 সালের 24 ফেব্রুয়ারি, রাশিয়া বিশেষ অভিযানের নামে সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনে আক্রমণ শুরু করে। এই যুদ্ধে ইউক্রেনের হাজার হাজার যুবক “অকালে” প্রাণ হারায়। রাশিয়ান সৈন্যরা দেশটিতে আক্রমণ করার পরে, এই যুবকরা সেনাবাহিনীতে যোগদান করে। এছাড়া অনেক অভিজ্ঞ সৈন্যও রুশ বাহিনীর আক্রমণে প্রাণ হারায়।

এই ইউক্রেনীয় সৈন্যরা যারা যুদ্ধে প্রাণ হারিয়েছে – বা যারা ভবিষ্যতে তাদের জীবন হারাবে, তারা এখন পিতা হতে পারে। দেশটির কর্তৃপক্ষ সম্প্রতি এ ধরনের একটি আইন প্রণয়ন করেছে।

যেসব সৈনিক মৃত্যুর পরেও বাবা হতে চায়, তাদের শুক্রাণু সংরক্ষণ করা হবে। তারপর সন্তান জন্ম দেওয়ার জন্য তাদের স্ত্রীদের ডিম্বাশয়ে স্থানান্তরিত করা হবে।
এমন তথ্য উঠে এসেছে গণমাধ্যমের খবরে। প্রতিবেদনে ভিটালি এবং তার স্ত্রী কাইরাকাচ-আন্তোনেঙ্কো নামের একজন সৈনিকের জীবন কাহিনী বলা হয়েছে।

ভিটালি 2022 সালের নভেম্বরে রাশিয়ান বাহিনীর আক্রমণে তার জীবন হারিয়েছিল। যুদ্ধে যাওয়ার আগে সে তার শুক্রাণু বাঁচানোর সিদ্ধান্ত নেয়; সে মারা গেলেও তার স্ত্রী সেই বীর্য দিয়ে সন্তান প্রসব করতে পারে।

যাইহোক, তিনি যুদ্ধের সময় একবার ছুটিতে বাড়িতে আসেন এবং তার স্ত্রী সেই সময় গর্ভবতী হয়ে পড়েন। কয়েক মাস পর যুদ্ধে তিনি নিহত হন। তার স্ত্রী তখন আরও সন্তানের জন্ম দেওয়ার জন্য তার স্বামীর শুক্রাণু সংরক্ষণের উদ্যোগ নেন। কিন্তু তখন তিনি জানতে পারলেন; আইনগতভাবে তিনি এটা করতে পারেন না। যদিও তার স্বামী লিখিতভাবে এ ব্যাপারে তার ইচ্ছার কথা জানান।

কিন্তু এখন থেকে এই বিধবার মতো অন্যদের আর এমন পরিস্থিতিতে পড়তে হবে না। এখন থেকে তারা বৈধভাবে মৃত স্বামীর শুক্রাণু দিয়ে সন্তানের জন্ম দিতে পারবেন। এক্ষেত্রে সরকারী সহায়তাও দেওয়া হবে।

Back To Top