ইউনূসের বিষয়ে সিনেটরদের চিঠি দুর্ভাগ্যজনক: অ্যাটর্নি জেনারেল

ইউনূসের বিষয়ে সিনেটরদের চিঠি দুর্ভাগ্যজনক: অ্যাটর্নি জেনারেল

ইউনূসের বিষয়ে সিনেটরদের চিঠি দুর্ভাগ্যজনক: বুধবার সুপ্রিম কোর্টে নিজ দফতরে ওই চিঠির জবাবে তিনি বলেন, কোনো দেশের বিচারিক প্রক্রিয়া না জেনে কোনো ধরনের মন্তব্য বা প্রতিক্রিয়া দেওয়া ঠিক নয়।

অ্যাটর্নি জেনারেল বলেন, প্রধানমন্ত্রীকে এ বিষয়ে চিঠি দেওয়া ঠিক নয়। তিনি বিচার বিভাগের একজন সদস্য নন। জনসভায় ড. ইউনুসের মামলা হয়েছে। এ বিষয়ে কারো কোনো মন্তব্য বা প্রতিক্রিয়া থাকলে বাতিল করার ব্যবস্থা আছে। সেখানে তারা বক্তৃতা দিতে পারেন।

তিনি আরও বলেন, বহির্বিশ্বের যেসব ব্যক্তি বা প্রতিষ্ঠান এ বিষয়ে কথা বলছে, তারা বাংলাদেশের বিচার ব্যবস্থা সম্পর্কে কিছুই জানে না বা কেউ তাদের ওপর প্রভাব বিস্তার করছে।

মুহাম্মদ ইউনূসের হয়রানি বন্ধের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে চিঠি দিয়েছেন মার্কিন পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটের ১২ সদস্য নোবেল বিজয়ী ড. তারা হলেন মেজরিটি হুইপ এবং সিনেট জুডিশিয়ারি কমিটির চেয়ার ডিক ডারবিন, টড ইয়ং, টিম কাইন, ড্যান সুলিভান, জেফরি এ. মার্কলে, জিন শাহীন, এডওয়ার্ড মার্কি, শেরোড ব্রাউন, পিটার ওয়েলশ, শেলডন হোয়াইটহাউস, রন ওয়াইডেন এবং কোরি এ বুকার। এ প্রসঙ্গে সিনেটর ডিক ডারবিন গত সোমবার একটি টুইট করেন। চিঠিটি 22 জানুয়ারির তারিখ।

চিঠিতে বলা হয়েছে, আমরা আপনাকে নোবেল শান্তি পুরস্কার বিজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূসের চলমান হয়রানি বন্ধ করার আহ্বান জানাচ্ছি এবং আরও বিস্তৃতভাবে, সরকারি সমালোচকদের বিরুদ্ধে আইন ও বিচার বিভাগের অপব্যবহার বন্ধের আহ্বান জানাচ্ছি।

এক দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশে দেড় শতাধিক ভিত্তিহীন মামলার মুখোমুখি হয়েছেন অধ্যাপক ইউনূস। মানবাধিকার সংস্থা যেমন Falker Türk, জাতিসংঘের মানবাধিকারের জন্য হাই কমিশনার এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল তার বিরুদ্ধে বিচার প্রক্রিয়ায় অনিয়ম উল্লেখ করেছে। এর মধ্যে রয়েছে সম্প্রতি দেশের শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে মুহাম্মদ ইউনূসের ছয় মাসের কারাদণ্ড। দ্রুত বিচার এবং ফৌজদারি কার্যক্রমের বারবার ব্যবহার রাজনৈতিক উদ্দেশ্যে বিচার বিভাগের অপব্যবহারের ইঙ্গিত দেয়, স্বনামধন্য সংস্থাগুলি বলেছে। মুহাম্মদ ইউনূসের বারবার এবং দীর্ঘায়িত হয়রানি বাংলাদেশের ক্রমবর্ধমান নিপীড়নমূলক পরিবেশে সুশীল সমাজের অনেক সদস্যের দুর্দশাকে তুলে ধরে।

ক্ষুদ্রঋণ সম্পর্কে ড. ইউনূসের অগ্রগামী ভূমিকা অনেক বাংলাদেশি সহ বিশ্বের লক্ষ লক্ষ দরিদ্র মানুষের জন্য বৃহত্তর অর্থনৈতিক প্রতিশ্রুতি সক্ষম করেছে। 2013 সালে, ইউনাইটেড স্টেটস কংগ্রেস তাকে বিশ্বব্যাপী দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইয়ে অগ্রণী অবদানের স্বীকৃতিস্বরূপ কংগ্রেসনাল গোল্ড মেডেল প্রদান করে। চলমান রাজনৈতিক প্রতিহিংসা সহ একটি গণতান্ত্রিক দেশে এই জাতীয় প্রচেষ্টাকে অবমূল্যায়ন করা উচিত নয়।

মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের সাথে দীর্ঘস্থায়ী সম্পর্ককে মূল্য দেয়, যার মধ্যে অভিন্ন স্বার্থে ঘনিষ্ঠ দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সহযোগিতা রয়েছে৷ অধ্যাপক ইউনূসের হয়রানি বন্ধ করা এবং সরকারের সমালোচনা করার ক্ষেত্রে অন্যদের বাকস্বাধীনতা অনুশীলন করার অনুমতি দেওয়া এই গুরুত্বপূর্ণ সম্পর্ককে অব্যাহত রাখতে সহায়তা করবে।

ইউনূসের বিষয়ে সিনেটরদের চিঠি দুর্ভাগ্যজনক

ইউনূসের বিষয়ে সিনেটরদের চিঠি দুর্ভাগ্যজনক ইউনূসের বিষয়ে সিনেটরদের চিঠি দুর্ভাগ্যজনক

Back To Top