ইমরান খান বিরোধীদের সমঝোতা, শাহবাজ প্রধানমন্ত্রী

ইমরান খান বিরোধীদের সমঝোতা, শাহবাজ প্রধানমন্ত্রী

ইমরান খান: পাকিস্তানের ভোটের ফলাফল ও বিভিন্ন জটিল সমীকরণের পর অবশেষে জোট সরকার গঠনের ঘোষণা দিয়েছে নওয়াজ শরিফের নেতৃত্বাধীন পাকিস্তান মুসলিম লীগ-পিএমএল-এন এবং বিলাওয়াল ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)।

পিএমএল-এন বলছে, দলনেতা নওয়াজ শরিফ নয়, তাঁর ভাই শাহবাজ শরিফই হবেন এই সরকারের প্রধান।

পাকিস্তানের নির্বাচনের ফলাফলের পর ছোট দলগুলো তাদের সঙ্গে যোগ দিয়ে সরকার গঠন করছে।
ইমরান খানের বিরুদ্ধে দুই দল নির্বাচনে খুব একটা লাভ করতে না পারলেও, ভোটের পর নিজেদের স্বার্থে সরকার গঠনে একজোট হয়েছে তারা। ফল প্রকাশের পর অনেক নাটকীয়তার পর অবশেষে মঙ্গলবার দুই দল সরকার গঠনের ঘোষণা দিয়েছে। সরকার গঠনে পূর্ণ সহযোগিতা করলেও পিপিপি নেতা বিলাওয়াল ভুট্টো সরকারে কোনো মন্ত্রী পদে থাকতে ইচ্ছুক নন।

বিলাওয়াল ভুট্টোর পিপিপি, নির্বাচনের ফলাফলের পরে তাদের সাথে জোটবদ্ধ, বলেছে যে চুক্তিটি নওয়াজ শরিফের পিএমএল-এনকে সরকার গঠনে সহায়তা করবে। কিন্তু তারা কোনো মন্ত্রী পদ নেবেন না।

মঙ্গলবার রাতে ইসলামাবাদে দলগুলোর নেতাদের সঙ্গে বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে পিপিপির কো-চেয়ারম্যান আসিফ আলি জারদারি নতুন জোট সরকার গঠনের ঘোষণা দেন। এ সময় একই কথা বলেন শাহবাজ শরীফও।

এই দলগুলিই 2022 সালে ইমরান খানের নেতৃত্বাধীন সরকারকে ক্ষমতাচ্যুত করেছিল এবং দুই বছর আগে শাহবাজ শরীফের নেতৃত্বে জোট সরকার গঠন করেছিল।

এবার ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দল সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা আশ্চর্যজনকভাবে সর্বোচ্চ সংখ্যক ভোট পেয়ে জয়ী হয়েছে।

পিপিপি নেতা আসিফ আলি জারদারি একটি সংবাদ সম্মেলনে বলেছিলেন যে যদিও তার দল এবং পিএমএল-এন একে অপরের বিরুদ্ধে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল, তারা জাতির স্বার্থে ঐক্যবদ্ধ ছিল।

“এটা প্রত্যাশিত নয় যে আমরা আমাদের বাকি জীবন একে অপরের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করব,” জারদারি বলেছিলেন।

এবং পিএমএল-এন এক বিবৃতিতে বলেছে, রাজনৈতিক স্থিতিশীলতার স্বার্থে সহযোগিতা করতে উভয় দলই সম্মত হয়েছে।

এই নির্বাচনের ফলস্বরূপ, পিটিআই-সমর্থিত প্রার্থীরা 266টি আসনের মধ্যে 93টি আসনে জয়লাভ করেছে। যেহেতু তারা স্বতন্ত্রভাবে জিতেছে, তাই কোনো দলের সহযোগিতা ছাড়া তাদের পক্ষে সরকার গঠন করা সম্ভব ছিল না।

পাকিস্তানে সরকার গঠনের জন্য কমপক্ষে 134টি আসনের প্রয়োজন। অন্যান্য দলগুলির মধ্যে, পাকিস্তান মুসলিম লীগ-এন 75টি আসন জিতেছে এবং ভুট্টোর পিপিপি 54টি আসন নিয়ে তৃতীয় হয়েছে।

দলগুলোকে নারী ও অমুসলিমদের জন্য সংরক্ষিত ৭০টির বেশি আসনও বরাদ্দ দেওয়া হবে। এসব বাড়তি আসন স্বতন্ত্র প্রার্থীদের জন্য নয়।

পাকিস্তান মুসলিম লিগ-এন-এর কর্মকর্তা মরিয়ম আওরঙ্গজেব বলেছেন, দলের নেতা নওয়াজ শরিফ তার ভাই শাহবাজ শরিফকে প্রধানমন্ত্রী পদে মনোনয়ন দেওয়ার পরিকল্পনা করছেন। তারা দুজনই এর আগে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

যদিও বিলাওয়াল ভুট্টো বলেছিলেন যে তার দল সরকার গঠনে শুধুমাত্র মুসলিম লীগকে সমর্থন করবে, এটি সরকারে মন্ত্রিসভা পদ নেবে না।

তবে, ইমরান খান এবং তার দল পিটিআই জোর দিয়ে বলেছে যে তারা এখনও বিশ্বাস করে যে তাদের বিরুদ্ধে নির্বাচনে কারচুপি হয়েছিল। এ কারণেই পিটিআই নির্বাচনের ফলাফলকে চ্যালেঞ্জ করছে। তাই একে চুরির ভোট আখ্যা দিয়ে আবারও সতর্ক করলেন ইমরান খান।

ইমরান খান বলেন, “এই ধরনের দিন-রাত ডাকাতি শুধু জনগণের জন্যই অসম্মানজনক নয়, দেশের অর্থনীতিকে আরও বিপর্যস্ত করবে।” যদিও পিটিআই-এর এই অভিযোগ অস্বীকার করেছে পাকিস্তানের নির্বাচন কমিশন।

Back To Top