ইরানের বিরুদ্ধে পাল্টা হামলার সিদ্ধান্ত ইসরায়েলের

ইরানের

ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা ইরানের প্রতিশোধমূলক হামলার জবাবে পাল্টা আক্রমণের সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু সেই আক্রমণ কখন এবং কতটা ঘটবে তা নিয়ে দ্বিধাদ্বন্দ্ব রয়েছে।

স্থানীয় সময় রোববার বিকেলে ইসরায়েলের পাঁচ সদস্যের মন্ত্রিসভা এ সিদ্ধান্ত নিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মার্কিন সতর্কতার আহ্বান জানিয়েছেন এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে ‘সতর্কতার সঙ্গে ও কৌশলগতভাবে চিন্তা করার’ পরামর্শ দিয়েছেন। এই প্রেক্ষাপটে ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা সিদ্ধান্ত স্থগিত করেছে। যাইহোক, তারা স্বল্প নোটিশে এটি বাস্তবায়ন করতে সক্ষম হবে বলে চ্যানেল 12 এর সংবাদ অনুসারে।
ইসরায়েল হায়ুমের প্রতিবেদনে বলা হয়েছে, একজন ইসরায়েলি কর্মকর্তা বলেছেন- “একটি উত্তর দেওয়া হবে।”

এবং এনবিসি নেটওয়ার্ক, ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয়ের একটি সূত্রের বরাত দিয়ে বলেছে যে একটি সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি, ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীকে বিকল্প পন্থা উপস্থাপন করতে বলা হয়েছিল এবং এটি স্পষ্ট যে “ইসরাইল প্রতিক্রিয়া জানাবে।”

ইসরাইলের কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা ইরানের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার পক্ষে। যাইহোক, প্রতিক্রিয়ার সময় এবং মাত্রার বিষয়ে অস্পষ্টতা রয়েছে।

ইরানের হামলার ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে যুদ্ধ মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। শনিবার রাতে ইসরাইলের ওপর নজিরবিহীন হামলা চালায় ইরান। এ সময় তারা প্রায় ৩৫০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং ড্রোন ইসরায়েলে নিক্ষেপ করে। ইসরায়েল দাবি করেছে যে তাদের ৯৯ শতাংশ সফলভাবে গুলি করে মেরে ফেলা হয়েছে।

এই ব্যাপক আক্রমণের পরিপ্রেক্ষিতে, যুদ্ধকালীন মন্ত্রিপরিষদের সদস্য বেনি গ্যান্টজ এবং তার জাতীয় ঐক্য পার্টির সহকর্মী গাদি আইজেনকট (যুদ্ধকালীন মন্ত্রিসভা দেখছেন) উভয়েই ইরানের বিরুদ্ধে পাল্টা আক্রমণের প্রস্তাব করেছিলেন, বেশ কয়েকটি হিব্রু মিডিয়া অনুসারে।

কিন্তু প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু, প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট, আইডিএফ প্রধান হারজি হালেভি এবং অন্যরা এই প্রস্তাবের তীব্র বিরোধিতা করেছেন। একসঙ্গে এতগুলো পদক্ষেপ নিলে অনেক চাপ সৃষ্টি হবে বলে মনে করছেন তারা।

এদিকে, একটি পৃথক সূত্রের উদ্ধৃতি দিয়ে, চ্যানেল 12 দাবি করেছে যে মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলি আক্রমণে ভেটো দেবে না। তবে বিষয়টি তাদের আগে জানানো উচিত এবং সমন্বিত আক্রমণ চালানো উচিত। যুক্তরাষ্ট্র অবশ্য আনুষ্ঠানিকভাবে জানিয়েছে যে তারা ইরানে ইসরায়েলের কোনো পাল্টা আক্রমণে অংশ নেবে না।

চ্যানেল 12 আরও দাবি করেছে যে ইসরায়েল এখন সংযমের বিনিময়ে ইরানের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে একটি কৌশলগত চুক্তি করতে চাইছে এবং ফিলিস্তিন ইস্যুতে কোনও প্রতিশ্রুতি ছাড়াই তা করতে চাইছে।

Back To Top