ইরানের সাবেক প্রেসিডেন্ট হাসান রুহানি তার নিজের দেশেই নিষেধাজ্ঞার কবলে পড়েছেন

ইরানের সাবেক প্রেসিডেন্ট হাসান রুহানি তার নিজের দেশেই নিষেধাজ্ঞার কবলে পড়েছেন

ইরানের সাবেক প্রেসিডেন্ট হাসান রুহানিকে তার নিজের দেশেই নিষিদ্ধ করা হয়েছে। দেশটির ‘অ্যাসেম্বলি অফ এক্সপার্টস’ তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে। এই নিষেধাজ্ঞার ফলে হাসান রুহানি আগামী মার্চে অনুষ্ঠিত হতে যাওয়া দেশটির সর্বোচ্চ নেতা নির্বাচনী কাউন্সিল অব এক্সপার্টস-এ প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না।

ইরানের নির্বাচনে প্রার্থীদের যাচাই-বাছাইয়ের কাজে নিয়োজিত কট্টরপন্থী সংগঠন গার্ডিয়ান কাউন্সিল বুধবার এই তথ্য জানিয়েছে।

দেশের আইন অনুযায়ী সর্বোচ্চ নেতাকে নিয়োগ ও বরখাস্ত করার ক্ষমতা ‘অ্যাসেম্বলি অফ এক্সপার্টস’-এর রয়েছে। 1982 সালে প্রতিষ্ঠিত, এই 88-সদস্যের কাউন্সিলটি দেশের সবচেয়ে শক্তিশালী কর্তৃপক্ষের তত্ত্বাবধান করে। যাইহোক, নীতি-নির্ধারণে কাউন্সিলের সরাসরি হস্তক্ষেপের সুযোগ সীমিত।
ইরানের বর্তমান সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। বর্তমানে তার বয়স ৮৪ বছর। বয়সের কারণে আয়াতুল্লাহ আলী খামেনির উত্তরসূরি নির্বাচনের ক্ষেত্রে দেশটির অ্যাসেম্বলি বা বিশেষজ্ঞরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। প্রতি আট বছর পরপর ভোটের মাধ্যমে এই পরিষদের সদস্যরা নির্বাচিত হন।

হাসান রুহানি 2013 এবং 2019 সালের নির্বাচনে দেশটির দীর্ঘস্থায়ী কূটনৈতিক বিচ্ছিন্নতাকে সহজ করার প্রতিশ্রুতি দিয়ে রাষ্ট্রপতি হয়েছিলেন। কিন্তু ২০১৫ সালে যুক্তরাষ্ট্রসহ ছয় বিশ্বশক্তির সঙ্গে দেশটির পরমাণু চুক্তির পর কট্টরপন্থী রাজনীতিবিদরা হাসান রুহানির ওপর ক্ষুব্ধ হয়ে ওঠেন। তারা মার্কিন যুক্তরাষ্ট্রকে ‘বড় শয়তান’ বলে উল্লেখ করে এবং ইরানের সাথে দেশটির যে কোনো ধরনের চুক্তির বিরোধিতা করে।

সাবেক প্রেসিডেন্টের ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, হাসান রুহানির বিরুদ্ধে সিদ্ধান্ত নেওয়ার কোনো কারণ জানানো হয়নি। পরিষদের সিদ্ধান্তের প্রজ্ঞাপনের তিন দিনের মধ্যে আপিলের সম্ভাবনা রয়েছে। তবে এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি

প্রেসিডেন্ট হাসান রুহানি

প্রেসিডেন্ট হাসান রুহানি প্রেসিডেন্ট হাসান রুহানি

Back To Top