ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টনে: মৎস্যমন্ত্রী

ইলিশের

বর্তমান আওয়ামী লীগ সরকারের আমলে ইলিশের উৎপাদন বেড়েছে ৫ লাখ ৭১ হাজার মেট্রিক টন বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী আবদুর রহমান।

সোমবার জাতীয় সংসদের অধিবেশনে স্বতন্ত্র সদস্য পঙ্কজ নাথের লিখিত প্রশ্নের জবাবে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী এ তথ্য জানান। অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

আবদুর রহমান জানান, ২০০৮-০৯ অর্থবছরে বর্তমান আওয়ামী লীগ সরকার গঠনের সময় ইলিশের উৎপাদন ছিল ২ লাখ ৯৯ হাজার মেট্রিক টন। আওয়ামী লীগ সরকার গঠনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেলেদের জন্য ভিজিএফের পরিমাণ মাসিক ১০ কেজি থেকে ৪০ কেজিতে উন্নীত করাসহ বিভিন্ন বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণ করেন, যা ২০২২ অর্থবছরে ইলিশের উৎপাদন ৫ লাখ ৭১ হাজার মেট্রিক টনে উন্নীত হয়। -23।

তিনি বলেন, মা ইলিশ ও জাটকা ইলিশ সংরক্ষণে সরকারের গৃহীত পদক্ষেপের মধ্যে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে মৎস্য আইন বাস্তবায়ন, অভিযান এবং মা ইলিশ নিষিদ্ধকালে জেলেদের জীবিকা নির্বাহের জন্য মানবিক সহায়তা কর্মসূচির আওতায় জেলেদের ভিজিএফ (চাল) বিতরণ। এর মধ্যে ইলিশ ও জাটকা আহরণ অন্যতম।

পঙ্কজ নাথের এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি বলেন, যারা ইলিশের জাটকা ধরতে গিয়ে জেলেদের চাল আত্মসাৎ করবে, তাদের আইন অনুযায়ী সর্বোচ্চ শাস্তি দেওয়া হবে।

সরকারি দলের সংসদ সদস্য আবু জাহিরের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যেসব জলাশয় ভরাট হয়ে গেছে এবং পানির গভীরতা কমে গেছে সেগুলো খনন করা হবে। মিঠা পানির মাছ উৎপাদনের উদ্যোগ নেওয়া হবে।

Back To Top