ইসরাইলি আগ্রাসনে গাজার অর্ধেকের বেশি ভবন ধ্বংস হয়ে গেছে

গাজা

দখলদার ইসরাইল গত বছরের ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় নির্বিচারে হামলা চালিয়ে আসছে। এরই মধ্যে ইহুদিবাদীদের এই বর্বর আগ্রাসন 117 দিনে পৌঁছে গেছে।

দীর্ঘ চার মাস যুদ্ধে গাজায় মৃতের সংখ্যা ইতিমধ্যেই ২৬ হাজার ৭৫২ ছুঁয়েছে। এদের অধিকাংশই নারী ও শিশু। এছাড়া ইসরায়েলি বাহিনীর বর্বরতায় আহত হয়েছেন আরও ৬৫ হাজার ৬৩৬ জন ফিলিস্তিনি।

এদিকে ক্রমাগত ইসরায়েলের বোমাবর্ষণে গাজার বাসিন্দারা তাদের বাড়িঘর হারানোর যন্ত্রণায় ভুগছেন। চার মাস ইসরায়েলি বাহিনীর বিমান ও স্থল হামলায় উপত্যকার অর্ধেকেরও বেশি ভবন ধ্বংস হয়ে গেছে। বাস্তুচ্যুত হয়েছে প্রায় 1.7 মিলিয়ন মানুষ। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক বিশ্লেষণে এ তথ্য উঠে এসেছে।
প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের ডিসেম্বর থেকে গাজায় আইডিএফ গোলাবর্ষণ তীব্রতর হয়েছে। এটি দক্ষিণ ও মধ্য গাজার আবাসিক এলাকা, হাসপাতাল, স্কুল এবং বিভিন্ন রেস্তোরাঁ সহ ধ্বংসস্তূপে হ্রাস পেয়েছে। সংঘাত শুরু হওয়ার পর থেকে, ইসরায়েলি বাহিনী নিরাপত্তার জন্য গাজাবাসীদের দক্ষিণে চলে যেতে বলেছে। তবে উপত্যকার বেসামরিক বাসিন্দারা দক্ষিণ গাজায় আশ্রয় নিয়েও স্বস্তি পাননি। আইডিএফ তাদের বাড়িঘর সহ আশ্রয়কেন্দ্রগুলিতে আক্রমণ তীব্র করেছে।

মিডিয়া স্যাটেলাইট থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্য বিশ্লেষণ করে বলেছে যে ইসরায়েলি বোমা মাটির সাথে মিশে গেছে গাজার প্রায় ১৭৫ হাজার ভবন, যা পুরো গাজার ৫০ থেকে ৬১ শতাংশ।

নিউইয়র্কের সিটি ইউনিভার্সিটির কোরি শের এবং ওরেগন স্টেট ইউনিভার্সিটির জেমন ভ্যান ডেন হোয়েক বিশ্লেষণটি প্রকাশ করেছেন। তারা বলেন, গাজায় স্থাপনাগুলোর উচ্চতা বা কাঠামোর আকস্মিক পরিবর্তনগুলো স্থাপনাগুলো ধ্বংসের ইঙ্গিত দেয়।

জাতিসংঘের মতে, গাজার জনসংখ্যার প্রায় ৮০ শতাংশকে বাস্তুচ্যুত করেছে ইসরাইল। যাদের প্রায় অর্ধেক অধিবাসী দক্ষিণ গাজায় আটকা পড়েছে। বেঞ্জামিন নেতানিয়াহুর বাহিনী হামাসকে হত্যার নামে বেসামরিক মানুষের ওপর সর্বনাশ করছে। তেল আবিবের ক্রমাগত বোমাবর্ষণে জনবসতি, শপিং মল, শিক্ষাকেন্দ্র, হাসপাতাল এবং আবাদি জমি ধ্বংস হয়ে গেছে।

উপত্যকার দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিসের অন্তত 38,000 বা 46 শতাংশ বসতিকে লক্ষ্যবস্তু করেছে ইসরাইল। গত কয়েকদিনে ইসরায়েলি বাহিনী এই শহরে অন্তত ১৫০০ ভবনে বোমাবর্ষণ করেছে।

Back To Top