ইসরাইলি হামলায় গাজায় ১৩ হাজারেরও বেশি শিশু প্রাণ হারিয়েছে

ইসরাইলি

ইসরাইলি Information: গত বছরের ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনি গাজা উপত্যকায় নির্বিচারে হামলা চালিয়ে আসছে ইসরাইল। প্রতিবেদন লেখা পর্যন্ত পাঁচ মাসেরও বেশি সময় ধরে ওই উপত্যকায় ১৩ হাজারেরও বেশি শিশুকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। এছাড়াও, বেঁচে থাকা শিশুরা মারাত্মক অপুষ্টিতে ভুগছে। এই শিশুরা এতটাই দুর্বল যে তাদের কান্না করার শক্তি থাকে না। জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ এ তথ্য জানিয়েছে।

ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল রবিবার বলেছেন, “আরও কয়েক হাজার শিশু আহত হয়েছে বা তারা কোথায় রয়েছে তা আমরা নির্ধারণ করতে পারি না।” ধ্বংসস্তূপের নিচে এখনও অনেক শিশু আটকা পড়ে থাকতে পারে… পৃথিবীর আর কোনো সংঘাতে এত শিশু মারা যেতে দেখিনি।

তিনি বলেন, প্রচণ্ড রক্তস্বল্পতা ও অপুষ্টিতে ভুগছে এমন শিশুদের ওয়ার্ডে গিয়েছি। পুরো ওয়ার্ড একেবারে নিস্তব্ধ। কারণ সেখানকার শিশুরা এতটাই দুর্বল যে তাদের কাঁদার শক্তিও অবশিষ্ট থাকে না।
ক্যাথরিন রাসেল বলেছেন যে ইসরায়েলের “গণহত্যা” যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ২০ লাখেরও বেশি ফিলিস্তিনি অনাহারে রয়েছে। ফলস্বরূপ, মানবিক সহায়তার ট্রাক পাওয়া একটি বিশাল আমলাতান্ত্রিক চ্যালেঞ্জ ছিল।

ইউনাইটেড নেশনস রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি ফর প্যালেস্টাইন রিফিউজিস (ইউএনআরডব্লিউএ) অনুসারে, উত্তর গাজায় দুই বছরের কম বয়সী প্রতি তিনজন শিশুর মধ্যে একজন এখন মারাত্মক অপুষ্টিতে ভুগছে। সংস্থাটি আরও সতর্ক করেছে যে ইসরায়েলি বাহিনীর পাঁচ মাসেরও বেশি সময় ধরে দখলদারিত্বের ফলে সেখানকার মানুষের মধ্যে দুর্ভিক্ষ দেখা দিয়েছে।

Back To Top