ইসরাইল ইচ্ছাকৃতভাবে ফিলিস্তিনিদের অনাহারে মারতে চায়:জাতিসংঘের বিশেষ দূত

ইসরাইল

ইসরাইল Information: জাতিসংঘের বিশেষ দূত মাইকেল ফাখরি ইহুদিবাদী ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনিদের ইচ্ছাকৃতভাবে অনাহারে হত্যার অভিযোগ করেছেন।

“ইজরায়েলকে এই ইচ্ছাকৃত অপরাধের জন্য যুদ্ধাপরাধ ও গণহত্যার জন্য জবাবদিহি করতে হবে,” তিনি বলেছিলেন।

ফাখরি বলেন, ইসরায়েল ইচ্ছাকৃতভাবে গাজাবাসীদের খাদ্য সরবরাহ ধ্বংস করছে এবং অবরুদ্ধ এলাকায় খাদ্য সহায়তা প্রবেশে বাধা দিচ্ছে। গত বছরের অক্টোবরে শুরু হওয়া সংঘাতের শুরু থেকেই দেশটি তা করছে। তাদের ইচ্ছাকৃতভাবে বেসামরিক নাগরিকদের খাবার থেকে বঞ্চিত করা একটি যুদ্ধাপরাধ।
তিনি বলেন, “এই বাধা রোম চুক্তি অনুযায়ী যুদ্ধাপরাধ, যেটি মূলত আন্তর্জাতিক অপরাধ আদালত প্রতিষ্ঠার জন্য স্বাক্ষরিত হয়েছিল। চুক্তিতে বলা হয়েছে যে ‘জনগণকে তাদের বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় সরবরাহ থেকে বঞ্চিত করা, যার মধ্যে ত্রাণ সরবরাহে ইচ্ছাকৃতভাবে বাধা দেওয়া’ একটি যুদ্ধাপরাধ। তাই ইসরায়েল যা করছে তা স্পষ্টতই যুদ্ধাপরাধ।”

বিশ্বের বেশ কয়েকটি মানবাধিকার সংস্থা অভিযোগ করেছে যে ইসরায়েল গাজা যুদ্ধের সময় ইচ্ছাকৃতভাবে গাজাবাসীদের অনাহারে মেরেছে। এই ইস্যুকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে দেশটি। 2018 সালে জাতিসংঘের নিরাপত্তা পরিষদও এই ধরনের কর্মকাণ্ডকে যুদ্ধাপরাধ হিসেবে ঘোষণা করেছে।

জাতিসংঘের ওই কর্মকর্তা বলেন, গাজায় সহায়তা অবরোধ, গাজাবাসীর ছোট মাছ ধরার নৌকা জব্দ, তাদের বাগান ধ্বংস করা স্থানীয়দের খাদ্য থেকে বঞ্চিত করা ছাড়া আর কিছুই নয়। তার ভাষায়, ‘ইসরায়েল ফিলিস্তিনি জনগণকে সম্পূর্ণ বা আংশিকভাবে ধ্বংস করার উদ্দেশ্য ঘোষণা করেছে কেবলমাত্র ফিলিস্তিনি হওয়ার জন্য।

মাইকেল ফাখরি বলেন, গাজার বর্তমান পরিস্থিতি স্পষ্টতই “গণহত্যা” এবং শুধু কোনো ব্যক্তি বা সরকার নয়, বরং সমগ্র ইসরাইল “দোষী” এবং জবাবদিহি করা উচিত।

তিনি বলেন, “ইসরায়েল শুধু বেসামরিক নাগরিকদেরই টার্গেট করছে না, তারা তাদের সন্তানদের ক্ষতি করে ফিলিস্তিনি জনগণের ভবিষ্যত ধ্বংস করার চেষ্টা করছে।”

জাতিসংঘের কর্মকর্তা ফিলিস্তিনিদের জন্য জাতিসংঘের ত্রাণ ও কর্ম সংস্থাকে (ইউএনআরডব্লিউএ) তহবিল হ্রাসকারী দেশগুলিরও সমালোচনা করেছিলেন।

মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ইতালি, কানাডা সহ বেশ কয়েকটি দেশ গত বছরের 7 অক্টোবর হামাসের হামলায় 12 ইউএনআরডব্লিউএ কর্মী জড়িত ছিল বলে ইসরায়েল দাবি করার পরে সংস্থাটিকে অর্থায়ন বন্ধ করে দিয়েছে। UNRWA অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড এবং মধ্যপ্রাচ্য জুড়ে প্রায় 6 মিলিয়ন ফিলিস্তিনি উদ্বাস্তুদের খাদ্য, স্বাস্থ্যসেবা, শিক্ষা এবং অন্যান্য মৌলিক পরিষেবা প্রদান করে।

মাইকেল ফাখরি বলেছেন, “মুষ্টিমেয় কিছু শ্রমিকের বিরুদ্ধে অপ্রমাণিত দাবির ভিত্তিতে একাধিক দেশের দ্বারা একবারে ইউএনআরডব্লিউএ-তে তহবিল বন্ধ করার পদক্ষেপ ফিলিস্তিনিদের সম্মিলিতভাবে শাস্তি দেওয়া ছাড়া অন্য কোনও উদ্দেশ্য নয়।” যেসব দেশ এই লাইফলাইন প্রত্যাহার করেছে তারা নিঃসন্দেহে ফিলিস্তিনিদের অনাহারে জড়িত।

জাতিসংঘের ওই কর্মকর্তা যোগ করেছেন, “ইসরায়েল দাবি করবে যে যুদ্ধাপরাধের ব্যতিক্রম রয়েছে। কিন্তু গণহত্যার কোনো ব্যতিক্রম নেই এবং কেন ইসরাইল বেসামরিক অবকাঠামো, খাদ্য ব্যবস্থা, মানবিক কর্মীদের ধ্বংস করছে এবং শিশুদের মধ্যে অপুষ্টি ও দুর্ভিক্ষ ঘটাচ্ছে তার কোনো ন্যায্যতা নেই। গণহত্যার অভিযোগ সমগ্র রাজ্যকে দায়ী করে।”

এদিকে, জাতিসংঘের মানবিক সহায়তা সংস্থার (ওসিএইচএ) উপ-প্রধান রমেশ রাজাসিংহাম জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে বলেছেন, “ফেব্রুয়ারির শেষে, আমরা দেখতে পাচ্ছি যে গাজার এক চতুর্থাংশ জনসংখ্যা, 576,000 জন, অনাহার থেকে এক ধাপ দূরে। “তিনি আরও সতর্ক করেছিলেন যে গাজায় দুর্ভিক্ষ “অনিবার্য” যদি কোনো পদক্ষেপ না নেওয়া হয়।

ইসরাইল

ইসরাইল ইসরাইল

Back To Top