ইসরায়েলকে 99% অস্ত্র দেয় মার্কিন যুক্তরাষ্ট্র এবং জার্মানি

ইসরায়েলকে

ফিলিস্তিনি গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে চলমান যুদ্ধের ফলে ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি সীমিত করার জন্য বিশ্বজুড়ে আহ্বান বেড়েছে। তবে সাম্প্রতিক দিনগুলোতে প্রকাশিত তথ্যে দেখা যায়, ইসরায়েলের প্রায় সব অস্ত্রই যুক্তরাষ্ট্র ও জার্মানি থেকে আমদানি করা হয়।

স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (SIPRI), একটি যুদ্ধ ও অস্ত্র গবেষণা ইনস্টিটিউটের 2023 সালের প্রতিবেদন অনুসারে, ইসরায়েলের অস্ত্র কেনার 69 শতাংশ মার্কিন কোম্পানি থেকে, 30 শতাংশ জার্মানি থেকে এবং 0.9 শতাংশ ইতালি থেকে আসে৷

এসআইপিআরআই রিপোর্ট অনুযায়ী, 2023 সালের শেষ নাগাদ, মার্কিন যুক্তরাষ্ট্র দ্রুত ইসরায়েলকে হাজার হাজার গাইডেড বোমা এবং ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছিল। কিন্তু 2023 সালে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ইসরায়েলের মোট অস্ত্র আমদানি 2022 সালের মতোই ছিল। 2023 সালের শেষ নাগাদ প্রধান অস্ত্রের মধ্যে 61টি মার্কিন যুদ্ধবিমান এবং 4টি জার্মান সাবমেরিন অন্তর্ভুক্ত রয়েছে।’

এটা স্পষ্ট যে মার্কিন সংস্থাগুলি দ্বারা তৈরি জয়েন্ট ডাইরেক্ট অ্যাটাক মিনিশনস (JDAM) এর মতো সিস্টেমগুলি প্রচলিত বোমাগুলিকে নির্ভুল অস্ত্রে রূপান্তরিত করে৷ ইসরায়েল এই ধরনের ব্যবস্থা তৈরি করে না।

প্রতিবেদনে আরও বলা হয়েছে যে সাম্প্রতিক দশকগুলিতে হামাস এবং হিজবুল্লাহর বিরুদ্ধে ইসরায়েলের সামরিক পদক্ষেপে মার্কিন যুদ্ধবিমান বিক্রির একটি বড় ভূমিকা রয়েছে।

ফ্রান্সের এয়ারবাস হেলিকপ্টার দ্বারা নির্মিত একটি হেলিকপ্টার বাদে বর্তমানে ইসরায়েলি বিমান বাহিনী দ্বারা পরিচালিত বিমানগুলির সবকটিই মার্কিন তৈরি।
সূত্র: টাইমস অব ইজরায়েল

Back To Top