ইসরায়েলিরা ত্রাণবাহী ট্রাককে গাজায় ঢুকতে দিচ্ছে না

ইসরায়েলিরা

ইসরায়েলিরা : গত বছরের ৭ অক্টোবর থেকে দখলদার ইসরাইল ফিলিস্তিনের গাজায় বিনা বাধায় আগ্রাসন চালিয়ে যাচ্ছে। যুদ্ধের শুরু থেকেই ইসরায়েলি বাহিনী গাজা অবরোধের ঘোষণা দিয়েছে। ফলস্বরূপ, ফিলিস্তিনি ভূখণ্ডে খাদ্য, শক্তি এবং অন্যান্য মৌলিক পণ্যের চরম ঘাটতি দেখা দেয়, যা পরবর্তীতে চরম মানবিক সংকটে পরিণত হয়। এ অবস্থায় অনেক ফিলিস্তিনিকে না খেয়ে দিন কাটাতে হচ্ছে।

যাইহোক, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু পরে আন্তর্জাতিক সমালোচনার মধ্যে গাজায় অল্প পরিমাণ সাহায্য পাঠাতে সম্মত হন। তবে ইহুদিবাদী প্রশাসনের কঠোরতার কারণে সেই ত্রাণও সঠিকভাবে গাজায় পাঠানো যাচ্ছে না। এরই মধ্যে, সোমবার রাতে ফিলিস্তিনিদের জন্য পাঠানো ত্রাণবাহী ট্রাকটি কট্টরপন্থী ইসরাইলিদের একটি দল অবরোধ করে। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওতে তাদের ট্রাক থামিয়ে স্লোগান দিতে দেখা যায়। এমনকি ট্রাক থেকে খাবার নিয়ে সড়কে ফেলে দেওয়া হচ্ছে।

ইসরায়েলি মিডিয়ার বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে যে প্রায় এক ডজন চরম ডানপন্থী ইসরায়েলি অধিকৃত পশ্চিম তীরে একটি হাইওয়ে অবরোধ করেছে। ওই মহাসড়ক দিয়ে ত্রাণবাহী ট্রাক গাজায় নিয়ে যাওয়া হচ্ছিল। ইসরায়েলি সম্প্রচারক কানের প্রকাশিত ফুটেজে দেখা যাচ্ছে পুলিশ বিক্ষোভকারীদের থামানোর চেষ্টা করছে।
জানা গেছে, জাভ নাইন গ্রুপের সদস্যরা এই প্রতিবাদ করেছেন। ভিডিও ফুটেজে দেখা গেছে, সোমবার রাতে ট্রাকের সামনে ইসরায়েলিরা স্লোগান দিচ্ছে এবং ইসরায়েলি পতাকা নেড়েছে। ওয়াই-নেট-নিউজ আউটলেট জানিয়েছে যে বিক্ষোভকারীরা ট্রাক থামিয়ে খাবার এবং অন্যান্য ত্রাণ সামগ্রী নিয়ে যায়। তারপর রাস্তায় ফেলে দিন।

জর্ডান থেকে গাজায় ত্রাণ পাঠানো হচ্ছিল। ট্রাকগুলো অধিকৃত জেরুজালেমের মধ্য দিয়ে যাচ্ছিল। তখনই জাভ নাইন এই ঘটনা ঘটায়। তবে এখানে না থামার ঘোষণা দিয়েছে জাভ নাইন। এক বিবৃতিতে তারা বলেছে যে হামাস গাজায় সমস্ত ইসরায়েলি জিম্মিকে মুক্তি না দিলে তারা ট্রাক অবরোধ চালিয়ে যাবে।

Back To Top