ইসরায়েলি নৃশংসতাকে ‘গণহত্যা’ বলে হুমকি মুখে জাতিসংঘ বিশেষজ্ঞের

ইসরায়েলি

ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলন হামাসের বিরুদ্ধে সামরিক অভিযান শুরুর পর থেকে ইসরায়েলি বাহিনী গাজায় গণহত্যা চালিয়েছে বলে বিশ্বাস করার হুমকির অভিযোগ করেছেন জাতিসংঘের বিশেষ দূত ফ্রান্সেস্কা আলবানিজ।

তিনি জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে ‘অ্যানাটমি অব জেনোসাইড’ শিরোনামে একটি প্রতিবেদন উপস্থাপন করেন। যদিও ইসরায়েল এই প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে। এরপর বুধবার তাকে হুমকি দেওয়া হয় বলে জানিয়েছেন এই মানবাধিকার বিশেষজ্ঞ।

তিনি তার প্রতিবেদনের জন্য হুমকি পেয়েছেন কিনা এমন প্রশ্নের জবাবে ফ্রান্সেসকা বলেন, “হ্যাঁ, আমি হুমকি পেয়েছি।” কিন্তু এখন পর্যন্ত বাড়তি সতর্কতার প্রয়োজন অনুভব করিনি। এবং চাপের কথা বললে, সেখানেই আছে। কিন্তু তাতে কাজের প্রতি আমার প্রতিশ্রুতি বা কাজের ফলাফলের কোনো পরিবর্তন হবে না।

ফ্রান্সেস্কা ২০২২ সাল থেকে জাতিসংঘের বিশেষ দূত হিসেবে দায়িত্ব পালন করছেন। তবে ইসরায়েলের বিরুদ্ধে এ ধরনের প্রতিবেদন প্রকাশের পর তিনি কী ধরনের হুমকি পেয়েছেন তা তিনি বলেননি। কে বা কারা এ হুমকি দিয়েছে তাও প্রকাশ করেননি তিনি।

ফ্রান্সেসকা বলেছেন, এটা খুবই কঠিন সময়। কাজ শুরু করার পর থেকেই অনেক আঘাত পেয়েছি।

প্রতিবেদনের বিষয়ে ইসরায়েল বলেছে, বিশেষজ্ঞ ইসরায়েলের সৃষ্টি ও অস্তিত্বের বৈধতাকে খারিজ করার চেষ্টা করেছেন।তবে ইসরায়েলের অভিযোগ প্রত্যাখ্যান করেছেন ফ্রান্সেসকা। সূত্রঃ রয়টার্স, আল-জাজিরা

Back To Top