ইসরায়েলি হামলায় গাজার এক হাজার মসজিদ ধ্বংস হয়ে গেছে

ইসরায়েলি হামলায়

ইসরায়েলি হামলায়:৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় ১০০০ মসজিদ ধ্বংস করা হয়েছে। গাজার ওয়াকফ ও ধর্মীয় বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে। গাজা উপত্যকায় প্রায় 1,200টি মসজিদ রয়েছে।

মন্ত্রণালয়ের মতে, উপকূলীয় এলাকায় ইসরায়েলি হামলায় শতাধিক ইমাম নিহত হয়েছেন। এছাড়া ইসরায়েলি হামলায় একটি গির্জা, বেশ কয়েকটি প্রশাসনিক ভবন এবং একটি মাদ্রাসা ও একটি ব্যাংক সদর দপ্তর ধ্বংস হয়েছে বলে মন্ত্রণালয় জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ইসরায়েলি দখলদারিত্ব কয়েক ডজন কবরস্থান ধ্বংস এবং কবর খনন চালিয়ে যাচ্ছে। তাদের পবিত্রতা লঙ্ঘন করে লাশ চুরি করা হচ্ছে। এটি আন্তর্জাতিক সনদ ও মানবাধিকারের জন্য একটি সুস্পষ্ট চ্যালেঞ্জ।
বিবৃতিতে আরও বলা হয়েছে, আমরা গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের প্রতি তাদের দায়িত্ব পালন করার জন্য আরব ও ইসলামিক দেশ এবং বিবেকবান জনগণের প্রতি আহ্বান জানাচ্ছি। গত ৭ অক্টোবর হামাসের আন্তঃসীমান্ত হামলার পর থেকে গাজা উপত্যকায় হামলা চালিয়ে আসছে ইসরাইল।

এদিকে, ফিলিস্তিনি স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, ইসরায়েলি হামলায় 25,000 এরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের বেশিরভাগই মহিলা এবং শিশু। এ ছাড়া আহত হয়েছেন প্রায় ৬২ হাজার ৫০০ মানুষ।

এছাড়াও, জাতিসংঘের মতে, ইসরায়েলি আক্রমণের ফলে গাজার 85 শতাংশ বাসিন্দা খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকটের মধ্যে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে। এই অঞ্চলের 60 শতাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে।

Back To Top