রাফাহ অভিযান না করা মানে ইসরায়েলের পরাজয়: নেতানিয়াহু

রাফাহ অভিযান না করা মানে ইসরায়েলের পরাজয়: নেতানিয়াহু

ইসরায়েল Information: ফিলিস্তিনের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গাজা উপত্যকার দক্ষিণ রাফাহ এলাকায় সেনা অভিযান না চালানোর অর্থ পরাজয় বলে মন্তব্য করেছেন।

তিনি বলেন, “অনেক সমালোচক ইসরাইলকে রাফাতে সামরিক অভিযান না চালানোর আহ্বান জানাচ্ছেন। তারা আসলে ইসরায়েলকে হামাসের বিরুদ্ধে যুদ্ধে পরাজয় মেনে নিতে বলছে।

শনিবার এক টেলিভিশন ভাষণে নেতানিয়াহু এসব কথা বলেন।
রাফাহ অভিযান একটি অত্যন্ত “বিপর্যয়কর” পরিস্থিতির সৃষ্টি করবে – জাতিসংঘ এবং মার্কিন যুক্তরাষ্ট্র সহ বিভিন্ন দেশের উদ্বেগ সত্ত্বেও, নেতানিয়াহু শনিবার স্পষ্ট করে বলেছেন, “যদিও আমরা এটি (হামাস নির্মূল) অর্জন করব, তবুও আমরা করব। এখনও রাফায় প্রবেশ করুন।”

স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতির বিরুদ্ধে বক্তব্য রেখে ইসরায়েলের প্রধানমন্ত্রী বলেন, যতদিন ইসরায়েল আমার নেতৃত্বে থাকবে, ততদিন আমরা ফিলিস্তিনি রাষ্ট্রের একতরফা স্বীকৃতির তীব্র বিরোধিতা করব। ৭ অক্টোবরের গণহত্যার পর ফিলিস্তিন এখনও সন্ত্রাসের সবচেয়ে বড় উপহার হিসেবে স্বীকৃত হবে। এবং এটি ভবিষ্যতে যেকোনো শান্তি চুক্তির পথে বাধা হয়ে দাঁড়াবে।”

নেতানিয়াহু এমন এক সময়ে এই ভাষণ দিয়েছেন যখন তেল আবিবে ইসরায়েলি বিক্ষোভ চলছে। তাদের মতে, নেতানিয়াহু সরকার তাদের ফিরিয়ে আনার ব্যবস্থা না করেই হামাসের হাতে আটক জিম্মিদের ছেড়ে দিয়েছে। বিক্ষোভে জিম্মিদের ফিরিয়ে আনতে ইসরায়েল ও হামাসের মধ্যে আলোচনার আহ্বান জানানো হয়।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলের অভ্যন্তরে হামাসের হামলায় ১ হাজার ১৩৯ জন নিহত হয়। হামাস যোদ্ধারা দেশ থেকে প্রায় 240 জনকে জিম্মি করেছে। ওই দিন থেকেই ইসরায়েলি বাহিনী নির্বিচারে গাজায় হামলা চালাচ্ছে। এ পর্যন্ত নিহত হয়েছেন ২৮ হাজার ৮৫৮ জন। এদের অধিকাংশই নারী ও শিশু। আহত হয়েছে ৬৮,৫০০ ফিলিস্তিনি।

ইসরায়েল

Back To Top