ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধান পদত্যাগ করেছেন

ইসরায়েলের

পদত্যাগ করেছেন ইসরায়েলের সামরিক গোয়েন্দা সংস্থার প্রধান মেজর জেনারেল অ্যাহারন হ্যালিভার। গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের হামলায় ব্যর্থতার কারণে তিনি পদত্যাগ করেন। ইসরায়েলি সেনাপ্রধান হারজে হালেভির কাছে পদত্যাগপত্র হস্তান্তর করে তিনি পদত্যাগ করেছেন। মেজর জেনারেল অ্যাহারন হালিভা 38 বছর ধরে ইসরায়েলি সেনাবাহিনীতে কাজ করেছেন।

ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধান, অ্যাহারন হালিভা, হামাসের আক্রমণ ব্যর্থতার জন্য পদত্যাগ করা প্রথম ঊর্ধ্বতন কর্মকর্তা। ইসরায়েলি সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, ইসরায়েলি সামরিক বাহিনী চিফ অফ স্টাফ হালিভার পদত্যাগ গ্রহণ করেছে এবং তার সেবার জন্য তাকে ধন্যবাদ জানিয়েছে।

এই ঘটনাটি ইসরায়েলের আরও শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাদের দোষ স্বীকার করতে এবং হামাসের আক্রমণ প্রতিরোধে ব্যর্থতার জন্য পদত্যাগ করার মঞ্চ তৈরি করতে পারে। ইসরায়েলি সেনাবাহিনীর (আইডিএফ) একটি বিবৃতিতে বলা হয়েছে, মেজর জেনারেল অ্যাহারন হালিভা, চিফ অফ স্টাফ এবং প্রতিরক্ষা মন্ত্রীর অনুমোদন নিয়ে, তার দায়িত্ব শেষ করবেন এবং একটি সুশৃঙ্খল নেতৃত্ব দেবেন এবং পেশাদার প্রক্রিয়ার মাধ্যমে উত্তরাধিকারী নিয়োগের পরে সেনাবাহিনী থেকে অবসর নেবেন।

হালিভা অক্টোবরে বলেছিলেন যে হামাসের আক্রমণ প্রতিরোধ না করা এবং ইসরায়েলের প্রতিরক্ষা ব্যবস্থার পতনের জন্য তিনি দায়ী। হামাস হামলা শুরু করে, গাজায় অন্তত 1,139 ইসরায়েলি নিহত এবং কয়েকশ ইসরায়েলিকে গ্রেপ্তার করে। 7 অক্টোবর হামাসের হামলাকে ব্যাপকভাবে ইসরায়েলি গোয়েন্দাদের একটি “বড় ব্যর্থতা” হিসেবে দেখা হয়৷

Back To Top