ইসরায়েল কে জাতিসংঘ থেকে বহিষ্কার করতে হবে: ইরানের প্রেসিডেন্ট

ইসরায়েল কে জাতিসংঘ থেকে বহিষ্কার করতে হবে: ইরানের প্রেসিডেন্ট

ইরানের প্রেসিডেন্ট সাইয়েদ ইব্রাহিম রাইসি জাতিসংঘ থেকে দখলদার ইসরায়েলকে বহিষ্কারের দাবি জানিয়েছেন। তিনি আজ রাজধানী তেহরানে ইরানের ইসলামি বিপ্লবের ৪৫তম বার্ষিকী উপলক্ষে মিছিলে অংশগ্রহণকারীদের সমাবেশে এ দাবি জানান।

তিনি গাজায় ইসরায়েলি গণহত্যার নিন্দা জানিয়ে বলেন, বর্ণবাদী ইসরাইল এ পর্যন্ত চার শতাধিক আন্তর্জাতিক সংস্থার ইশতেহার, রেজুলেশন ও ঘোষণা লঙ্ঘন করেছে। তারা জাতিসংঘের রেজুলেশন ও নীতিমালা মানে না। অবৈধ দখলদার ইসরায়েলের সদস্যপদ প্রত্যাহার করার জন্য তিনি জাতিসংঘের প্রতি আহ্বান জানান।

তিনি বলেছেন, ফিলিস্তিন মুসলিম বিশ্বের প্রধান ইস্যু। ফিলিস্তিনের প্রতি ইসলামী প্রজাতন্ত্র ইরানের অটুট সমর্থন আগের মতোই অব্যাহত থাকবে।
রাইসি বলেন, ইসলামি প্রজাতন্ত্র ইরান বিশ্বের সবচেয়ে স্বাধীন রাষ্ট্র। ইরান প্রাচ্য বা পশ্চিম নির্বিশেষে স্বাধীনতা ও সার্বভৌমত্ব বজায় রাখার নীতিতে অটল রয়েছে। প্রেসিডেন্ট বলেন, ইরান ইস্যুতে শত্রুদের ভাষা পরিবর্তন হয়েছে। ইরানের বিরুদ্ধে সামরিক পন্থা অবলম্বন করার কথা তারা এখন ভাবতেও পারে না।

ইরানের প্রেসিডেন্ট বলেন, যারা গণতন্ত্র রক্ষার দাবি করে তারা ফিলিস্তিন ও ইয়েমেনের জনগণের সিদ্ধান্তকে গুরুত্ব দেয় না, তাদের ভোটাধিকারকে সম্মান করে না। তিনি আরো বলেন, ইরান গণতান্ত্রিক ব্যবস্থা ও জনগণের ভোটের ভিত্তিতে প্রতিষ্ঠিত। আজকের বক্তৃতায় তিনি বিপ্লবোত্তর ইরানের বিভিন্ন ক্ষেত্রে উন্নয়ন ও অগ্রগতিও তুলে ধরেন।

Back To Top