ইসরায়েল বিরোধী বিক্ষোভ: কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের স্নাতক অনুষ্ঠান বাতিল করা হয়েছে

ইসরায়েল

গাজা উপত্যকায় ইসরায়েলি যুদ্ধ বন্ধ এবং মার্কিন সমর্থন প্রত্যাহারের দাবিতে ফিলিস্তিনিপন্থী শিক্ষার্থীদের বিক্ষোভের কারণে মার্কিন যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ মূল স্নাতক অনুষ্ঠান বাতিল করেছে।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চলমান ইসরায়েল-বিরোধী বিক্ষোভের মধ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

15 মে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে মূল স্নাতক অনুষ্ঠান হওয়ার কথা ছিল। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সোমবার তা বাতিল করেছে।
দেশের 45টি রাজ্যের প্রায় 140টি শিক্ষা প্রতিষ্ঠানে ইসরায়েল-বিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ার পর, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলেছে যে ছাত্রদের নিরাপদ রাখার জন্য এই অনুষ্ঠানের আয়োজনের পরিকল্পনা করা হয়েছিল।

এপ্রিলের মাঝামাঝি কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ইসরায়েল-বিরোধী বিক্ষোভ শুরু হয়। তারপর থেকে, ওয়াশিংটন ডিসি সহ মার্কিন যুক্তরাষ্ট্রের 45টি রাজ্যের প্রায় 140টি কলেজে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।

নিউইয়র্কের সিটি ইউনিভার্সিটি জানিয়েছে যে তারা স্নাতক অনুষ্ঠানের আয়োজনের বিষয়ে ছাত্র নেতাদের সাথে আলোচনার পর এই সিদ্ধান্ত নিয়েছে। গত কয়েক সপ্তাহ ধরে ফিলিস্তিনপন্থী বিক্ষোভ মার্কিন বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলিতে স্নাতক অনুষ্ঠানের পরিকল্পনাকে ব্যাহত করেছে।

কলম্বিয়া ইউনিভার্সিটির মুখপাত্র বেন চ্যাং বলেছেন, ‘আমাদের ক্যাম্পাসে বড় আকারের স্নাতক অনুষ্ঠানের আয়োজনের নিরাপত্তা নিয়ে উদ্বেগ রয়েছে। দুর্ভাগ্যবশত, এই ধরনের ভয় ভিত্তিহীন নয়। এমন পরিস্থিতিতে শিক্ষার্থীদের মতো আমরাও গভীরভাবে হতাশ।

চ্যাং আরো বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনুষ্ঠানটি আয়োজনের জন্য বিকল্প ভেন্যু খুঁজছে। তবে শিক্ষার্থী, তাদের পরিবারের সদস্য ও অতিথিসহ ৫০ হাজারের বেশি মানুষের থাকার জন্য কোনো জায়গার ব্যবস্থা করা হয়নি।

যুক্তরাষ্ট্র জুড়ে শিক্ষা প্রতিষ্ঠানে বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে প্রায় আড়াই হাজার শিক্ষার্থী ও শিক্ষককে গ্রেপ্তার করা হয়েছে। গত সপ্তাহে, বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা উচ্চ ম্যানহাটনের একটি কলম্বিয়া ক্যাম্পাস থেকে ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারীদের উচ্ছেদের জন্য পুলিশকে ডেকেছিলেন। পরে সেখান থেকে শতাধিক বিক্ষোভকারীকে আটক করে পুলিশ।

Back To Top