এখন আমরা ৫ থেকে ৭ লাখ টন চাল রপ্তানি করতে পারবো বলে জানান খাদ্যমন্ত্রী

চাল

গত ২০২২-২৩ অর্থবছরে এক কেজি চালও আমদানি করতে হয়নি। বরং চাহিদার চেয়ে বেশি উৎপাদন হয়েছে। এখন আমরা সহজেই ৫-৭ লাখ টন চাল রপ্তানি করতে পারব বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

বৃহস্পতিবার (৯ মে) ঢাকার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) এক আন্তর্জাতিক প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, পলিশিং করে যে চাল নষ্ট হয় তার অর্ধেক রপ্তানি করতে হয়। কারণ উৎপাদিত 40 মিলিয়ন টনের মধ্যে 1.2 মিলিয়ন টন চাল 3% হারে পলিশিংয়ের কারণে নষ্ট হয়। আমাদের চাল পাঁচটি ধাপে পালিশ করা হয়। দুবার পালিশ করলেও ৫-৭ লাখ টন চাল বাড়বে।

তিনি বলেন, চাল পালিশ করার পর কার্বোহাইড্রেট ছাড়া অন্য কোনো পুষ্টি উপাদান থাকে না। প্রতি কেজি বিদ্যুৎ ও শ্রমিকের জন্য খরচ হয় প্রায় চার টাকা। এর বোঝা ভোক্তা বহন করে। এই খরচ যোগ হয় চালের দামের সঙ্গে।

খাদ্যমন্ত্রী বলেন, আমরা নতুন আইন করে এই পলিশিং বন্ধ করছি, মিনিকেটের মতো বিভিন্ন নামে চাল বাজারজাতকরণও বন্ধ করেছি। আমি ভোক্তাদের বলব, আপনারা চকচকে ভাত খাওয়া বন্ধ করুন। তাহলে চালের দাম যেমন কমবে, আমরাও চাল রপ্তানিতে সফল হব। এ আইন কার্যকর হওয়ার পর আগামী আমন মৌসুম থেকে চাল পলিশ করলে মিল মালিকদের জরিমানা করা হবে। সবার প্রচেষ্টায় চাল রপ্তানির জন্য প্রস্তুত হই।

ইতোমধ্যে দেশের একটি অঙ্গনে একসঙ্গে খাদ্য, কৃষি যন্ত্রপাতি, চিকিৎসা সরঞ্জাম ও স্বাস্থ্য পর্যটন বিষয়ক আটটি আন্তর্জাতিক প্রদর্শনী শুরু হয়েছে। সেমস-গ্লোবাল ইউএসএ আয়োজিত তিন দিনব্যাপী এই অনুষ্ঠান চলবে শনিবার পর্যন্ত। এসব প্রদর্শনীর উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী ড.

একযোগে শুরু হওয়া এসব প্রদর্শনীগুলো হলো সপ্তম ফুড বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো, ৪র্থ ফুড প্যাক এক্সপো, সপ্তম এগ্রো বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো এবং সপ্তম পোল্ট্রি অ্যান্ড লাইভস্টক বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো, ১৫তম মেডিটেক্স বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো, ১০ম ফার্মা বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো, অষ্টম বাংলাদেশ ক্লিনিক্যাল ল্যাব এক্সপো এবং সপ্তম আন্তর্জাতিক এক্সপো। হেলথ ট্যুরিজম অ্যান্ড সার্ভিসেস এক্সপো বাংলাদেশ।

বাংলাদেশ, তুরস্ক, ভারত, সিঙ্গাপুর, জার্মানি, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা ও চীনসহ ১৫টিরও বেশি দেশের প্রায় ১০০টি কোম্পানি কৃষি ও প্লাস্টিক শিল্পের বিশ্বের সর্বাধুনিক যন্ত্রপাতি, উন্নত প্রযুক্তি, পণ্য ও সেবা নিয়ে এই প্রদর্শনীতে অংশগ্রহণ করবে। .

এছাড়া বাংলাদেশ, ভারত, চীন, সিঙ্গাপুর, জার্মানিসহ বিভিন্ন দেশের ১১২টি কোম্পানি স্বাস্থ্য ও চিকিৎসা ক্ষেত্রে উন্নত প্রযুক্তি ও সেবা দিয়ে স্বাস্থ্য সমস্যা সমাধান, দেশি-বিদেশি হাসপাতাল ও চিকিৎসকদের মধ্যে সহযোগিতা সংক্রান্ত প্রদর্শনীতে অংশগ্রহণ করবে।

প্রদর্শনীগুলি 9 মে থেকে 11 মে পর্যন্ত প্রতিদিন সকাল 10:30 থেকে রাত 8 টা পর্যন্ত ব্যবসায়িক দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

Back To Top