এডিস মশার প্রজননস্থল ধ্বংস করতে পরিত্যক্ত পলিথিন, ডাবের খোসা কিনবে ডিএনসিসি

এডিস

ডেঙ্গু মোকাবেলায় ডিএনসিসি জনগণের কাছ থেকে পরিত্যক্ত পলিথিন, চিপসের প্যাকেট, আইসক্রিমের কাপ, ক্যানের খোসা, অব্যবহৃত টায়ার, কমোড এবং অন্যান্য পরিত্যক্ত জিনিসপত্র নগদ মূল্যে সংগ্রহের উদ্যোগ নিয়েছে, যেগুলো ছড়িয়ে ছিটিয়ে থাকা এডিস মশার প্রজনন ক্ষেত্র। শহর এবং পরিবেশের জন্য হুমকির উপর।

যে কেউ প্রতিটি ওয়ার্ডের কাউন্সিলরের অফিসে গিয়ে উল্লিখিত জিনিসপত্র জমা দিয়ে নগদ অর্থ সংগ্রহ করতে পারেন। প্রতিটি ওয়ার্ড দ্বারা ক্রয়কৃত বর্জ্য পণ্যগুলি প্রতিদিন নিয়মিত পরিচ্ছন্নতাকর্মীরা সংগ্রহ করবে এবং নিকটতম STS (সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন) এ সরিয়ে দেবে। এই উদ্যোগের উদ্দেশ্য হল জনগণকে সম্পৃক্ত করে প্রতিটি ওয়ার্ড পরিষ্কার করা। ফলে মানুষ এসব অব্যবহৃত পণ্য ফেলে দেওয়া বন্ধ করবে এবং ছড়িয়ে-ছিটিয়ে থাকা পরিত্যক্ত পণ্য সংগ্রহ করে সিটি করপোরেশনে জমা দেবে।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর গুলশান-২ নগর ভবনের সভাকক্ষে দ্বিতীয় পরিষদের ২৬তম করপোরেশন সভার আলোচনায় মেয়র এসব সিদ্ধান্তের কথা বলেন। আতিকুল ইসলাম
উল্লেখ্য যে, কাউন্সিলররা পরিত্যক্ত দ্রব্য ও তাদের সংগ্রহের মূল্য নির্ধারণে সম্মত হয়েছেন। চিপস/সমজাতীয় প্যাকেটের প্যাকেট (100 পিসি) 100 টাকা, আইসক্রিম কাপ, ডিসপোজেবল গ্লাস/কাপ (100 পিসি) 100 টাকা, অব্যবহৃত পলিথিন (প্রতি কেজি) 50 টাকা, টিনের খোসা (প্রতিটি) 2 টাকা, মাটির/প্লাস্টিক/মেলামাইন /সিরামিক ইত্যাদি পাত্রে (প্রতিটি) 3 টাকা, পরিত্যক্ত টায়ার (প্রতিটি) 50 টাকা, ঘন দুধের পাত্র (প্রতিটি), পরিত্যক্ত কমোড/বেসিন ইত্যাদি (প্রতিটি) 100 টাকা, অন্যান্য বর্জ্য প্লাস্টিক পণ্য (প্রতি কেজি) 10 টাকা। ঈদের পর কাউন্সিলর কার্যালয় থেকে তা বাস্তবায়ন করা হবে বলে জানান মেয়র। আতিকুল ইসলাম

এর আগে করপোরেশনের সভার শুরুতে মেয়র মো. আতিকুল ইসলাম আসন্ন ঈদুল ফিতর ও পহেলা বৈশাখ উপলক্ষে কাউন্সিলর ও কর্মকর্তাদের অগ্রিম শুভেচ্ছা জানান।

মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেন, ঈদের পর থেকে প্রতিটি ওয়ার্ডে কাউন্সিলরদের নেতৃত্বে ডেঙ্গু নিয়ন্ত্রণে জনগণকে সচেতন করতে প্রচারণা শুরু করতে হবে। স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, রাজনীতিবিদ, ইমাম, শিক্ষক ও শিক্ষার্থীদের ডেঙ্গু নিয়ন্ত্রণে করণীয় নিয়ে আলোচনার জন্য একটি সভা করা এবং একটি সচেতনতা র‌্যালি করা উচিত। সিটি করপোরেশনের জন্য মাদক প্রয়োগ, পরিচ্ছন্ন কার্যক্রম পরিচালনার পাশাপাশি জনসচেতনতা জরুরি। এডিসের লার্ভা যাতে বাড়তে না পারে সেজন্য মানুষের মধ্যে বার্তা ছড়িয়ে দিতে হবে। এজন্য আমাদের ঘর ও অফিস পরিষ্কার রাখতে হবে। ছাদ, বারান্দা, পরিত্যক্ত টায়ার, টিনের খোসা, মাটির পাত্র, খাবারের প্যাকেট, অব্যবহৃত কমোড থেকে পানি সংগ্রহ করতে দেওয়া যাবে না।

সভায় সর্বসম্মতিক্রমে এককালীন অনুদান প্রদানের সিদ্ধান্ত হয়।

এছাড়া পরিচ্ছন্নতার কাজের স্বার্থে ৫৯ বছর বয়সী পরিচ্ছন্নতাকর্মীর আইনগত উত্তরাধিকারীকে দৈনিক মাস্টার রোল ক্লিনার হিসেবে নিয়োগ দেওয়া হয় এবং কর্মরত অবস্থায় অকাল মৃত্যু বা সড়ক দুর্ঘটনায় আহত হওয়া পরিচ্ছন্নতাকর্মীর বৈধ উত্তরাধিকারীকে দৈনিক হিসেবে নিয়োগ দেওয়া হয়। মাস্টার রোল ক্লিনার। পদে চাকরি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় পবিত্র ঈদ/দুর্গাপূজা/বারদিন উপলক্ষে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে কর্মরত সকল দৈনিক মজুরিভিত্তিক (মাস্টার রোল) শ্রমিকদের উৎসব ভাতা তিন হাজার টাকার পরিবর্তে পাঁচ হাজার টাকা করার সিদ্ধান্ত গৃহীত হয়। /বৌদ্ধ পূর্ণিমা।

বৈঠকে আলোচনা শেষে দ্বাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য নির্বাচিত হন ডিএনসিসির ১, ১৭ ও ১৮ নম্বর ওয়ার্ডের সাবেক নারী কাউন্সিলর হাছিনা বারী চৌধুরী।

এ ছাড়া ডিএনসিসির সদ্য অবসরপ্রাপ্ত প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহ. আমিরুল ইসলাম বিদায়ী সংবর্ধনা ও সদ্য যোগদানকারী প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মঈন উদ্দিন, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন মোহাম্মদ ফিদা হাসান, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুল ইসলামকে স্বাগত জানান।

ডিএনসিসি সচিব মোহাম্মদ মাসুদ আলম সিদ্দিকের সঙ্গে বৈঠকে অন্যান্যদের সঙ্গে উপস্থিত ছিলেন, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মঈন উদ্দিন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ইমরুল কায়েস চৌধুরী, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন মোহাম্মদ ফিদা হাসান প্রমুখ। , ডিএনসিসির সকল বিভাগীয় প্রধান ও ডিএনসিসির কাউন্সিলর এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Back To Top