গাজায় একদিনে 215 ফিলিস্তিনি নিহত, 300 আহত হয়েছে

গাজায় একদিনে 215 ফিলিস্তিনি নিহত, 300 আহত হয়েছে

অবরুদ্ধ ফিলিস্তিনি গাজা উপত্যকায় গত ২৪ ঘণ্টায় ইসরাইলি হামলায় আরও ২১৫ ফিলিস্তিনি নিহত হয়েছে। এ ছাড়া গুরুতর আহত হয়েছেন আরও তিন শতাধিক ব্যক্তি। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানায়।

গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ইসরায়েলি বাহিনীর অবরোধের কারণে উদ্ধারকাজ বাধাগ্রস্ত হচ্ছে। ফলে এখনো ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে আহত অনেক মানুষ।

জাতিসংঘের সর্বোচ্চ আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসের (আইসিজে) ঘোষণা সত্ত্বেও গাজায় ইসরাইল ধ্বংসযজ্ঞ চালিয়ে যাচ্ছে।
এর আগে গাজায় ‘গণহত্যার’ অভিযোগে জাতিসংঘের আদালতে ইসরায়েলের বিরুদ্ধে মামলা দায়ের করে দক্ষিণ আফ্রিকা। ২৬ জানুয়ারি আইসিজে এই মামলার রায় দেয়। যাইহোক, ভুক্তভোগী ফিলিস্তিনিরা তাদের অসন্তোষ প্রকাশ করেছে কারণ এই সিদ্ধান্তে গাজায় শত্রুতা স্থায়ীভাবে বন্ধ ঘোষণা করা হয়নি।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ৭ অক্টোবর থেকে ইসরায়েলের বিমান ও স্থল হামলায় ২৬,৬৩৭ ফিলিস্তিনি নিহত হয়েছে। তাদের বেশিরভাগই নারী ও শিশু। এ ছাড়া হামলায় আহতের সংখ্যা দাঁড়িয়েছে ৬৫ হাজার ৩৮৭ জনে।

জাতিসংঘ বলেছে, ইসরায়েলের অবরোধের ফলে গাজার অন্তত ৮৫ শতাংশ বাসিন্দা খাদ্য, ওষুধ ও বিশুদ্ধ পানির তীব্র সংকটের সম্মুখীন হয়েছে।

Back To Top