গাজায় ক্ষুধাকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে ইসরাইল

গাজায়

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) অভিযোগ করেছে, যুদ্ধবিধ্বস্ত গাজায় অনাহারকে যুদ্ধের অস্ত্র হিসেবে ব্যবহার করা হচ্ছে। ইইউর পররাষ্ট্র নীতির প্রধান জোসেফ বোরেল সেখানে সাহায্যের অভাবকে “মানবসৃষ্ট” বিপর্যয় বলে বর্ণনা করেছেন। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

জোসেফ বোরেল মঙ্গলবার নিউইয়র্কে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে বলেন, “ভূমির মাধ্যমে প্রয়োজনীয় ত্রাণ সরবরাহের অভাব এই অঞ্চলে মানবিক সংকটের দিকে পরিচালিত করেছে।” মানবিক সঙ্কট মানবসৃষ্ট এবং যখন আমরা সমুদ্রপথে, আকাশপথে সাহায্য পৌঁছে দেওয়ার উপায় খুঁজি, তখন আমাদের মনে রাখতে হবে যে সড়কপথে সাহায্য বিতরণের প্রাকৃতিক উপায় কৃত্রিমভাবে বন্ধ।’

ইইউ-এর পররাষ্ট্র নীতির প্রধান আরো বলেন, “ক্ষুধাকে যুদ্ধের অস্ত্র হিসেবে ব্যবহার করা হচ্ছে।” আমরা যখন ইউক্রেনে যা ঘটছে তার নিন্দা জানাই, গাজায় যা ঘটছে তার জন্য আমাদের অবশ্যই একই শব্দ ব্যবহার করতে হবে।’

ইসরায়েলের অবরোধ ও অবরোধ গাজায় অত্যধিক প্রয়োজনীয় ত্রাণ প্রবেশে বাধা দেয়। এমন পরিস্থিতিতে গাজার বাসিন্দারা ভার্চুয়াল দুর্ভিক্ষের মুখে পড়েছে। অনেকে অনাহার, অপুষ্টি ও পানিশূন্যতায় মারা যাচ্ছে। আন্তর্জাতিক ত্রাণ সংস্থাগুলো বলছে, ইসরায়েলের অবরোধের কারণে প্রয়োজনের তুলনায় অনেক কম সাহায্য প্রবেশ করতে দিচ্ছে।

একটি স্প্যানিশ জাহাজ সাইপ্রাস থেকে অত্যন্ত প্রয়োজনীয় খাদ্য সরবরাহ নিয়ে যাত্রা করে। ‘ওপেন আর্মস’ নামের ত্রাণবাহী জাহাজটি মঙ্গলবার ভোরে সাইপ্রাসের লারনাকা বন্দর থেকে রওনা হয়। তবে জাতিসংঘ বলেছে, স্থলপথে ত্রাণ সরবরাহের যে চাহিদা তা পূরণ করা হবে না। গাজায় সড়কপথে দ্রুত এবং কার্যকরভাবে ত্রাণ বিতরণ করা যেতে পারে।

গত পাঁচ মাসে ইসরাইলি হামলায় গাজা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ৩১ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়। গাজার প্রায় ২.৩ মিলিয়ন বাসিন্দার প্রায় সবাই শরণার্থী হয়ে উঠেছে।

Back To Top