গাজায় নিহতদের অন্তত ৫৬ শতাংশ নারী ও শিশু: জাতিসংঘ

গাজায়

গত বছরের ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনি গাজা উপত্যকায় নির্বিচারে আগ্রাসন চালাচ্ছে ইসরাইল। সাত মাসেরও বেশি সময় ধরে চলতে থাকা এই রিপোর্ট অনুযায়ী ৩৫,০০০ এরও বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে। এই বর্বর আগ্রাসনের শিকার অধিকাংশই নারী ও শিশু। এবার জাতিসংঘও এ তথ্য নিশ্চিত করেছে।

সংস্থাটি বলছে, গাজায় ইসরায়েলি দখলদারিত্বে নিহত ফিলিস্তিনিদের অন্তত ৫৬ শতাংশ নারী ও শিশু।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত বছরের ৭ অক্টোবর থেকে ইসরায়েলের লাগামহীন আগ্রাসনে অন্তত ৩৫ হাজার ১৭৩ জন নিহত হয়েছে।
30 এপ্রিল পর্যন্ত, গাজায় নিহতদের মধ্যে প্রায় 25,000 শনাক্ত করা হয়েছে। মৃতদের মধ্যে 40 শতাংশ পুরুষ, 20 শতাংশ মহিলা এবং 32 শতাংশ শিশু এবং 8 শতাংশ বয়স্ক মানুষ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মুখপাত্র ক্রিশ্চিয়ান লিন্ডমায়ার মঙ্গলবার বলেছেন যে নতুন পরিসংখ্যানগুলি “সবচেয়ে ব্যাপক” সরবরাহ করা হয়েছে।

তিনি জেনেভায় সাংবাদিকদের বলেছিলেন যে একই অনুপাত যদি অজ্ঞাত মামলার ক্ষেত্রে প্রয়োগ করা হয় এবং নিহত প্রবীণ নাগরিকদের অর্ধেক নারী হয়, তাহলে বলা যেতে পারে যে “নিহত ৩৫,০০০ এরও বেশি লোকের মধ্যে অন্তত ৫৬ শতাংশ নারী ও শিশু।”

তিনি বলেছিলেন যে এটি এখনও বিবেচনায় নেওয়া হচ্ছে না, কারণ এখনও বিশ্বাস করা হচ্ছে যে হাজার হাজার মানুষ ধ্বংসস্তূপের নীচে আটকে আছে। এছাড়া তাদের নারী ও শিশুর সংখ্যা বেশি। কারণ নারী ও শিশুরা সাধারণত বাড়িতে থাকে।

মুখপাত্র ক্রিশ্চিয়ান লিন্ডমায়ার বলেছেন, তাই, একটি “ন্যূনতম পরিসংখ্যানগত গণনা” থেকে, গাজায় মৃতদের 60 শতাংশ নারী ও শিশু হতে পারে।

এদিকে জাতিসংঘের শিশু নিরাপত্তা ও অধিকার সংস্থা ইউনিসেফের প্রধান বলেছেন, গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ১৯০ জনের বেশি জাতিসংঘ কর্মী নিহত হয়েছে।

Back To Top