গাজার বেশিরভাগ হামাসের টানেল অক্ষত রয়েছে: নিউ ইয়র্ক টাইমস

গাজার

গাজার News: ইসরায়েলের ভয়াবহ বিমান হামলা, স্থল অভিযান এবং অবিরাম গোলাবর্ষণ সত্ত্বেও গাজা উপত্যকার অধিকাংশ টানেল ব্যবস্থা অক্ষত রয়েছে।নাম প্রকাশে অনিচ্ছুক এক ইসরাইলি গোয়েন্দা কর্মকর্তার বরাত দিয়ে শুক্রবার মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমস এ তথ্য জানিয়েছে।

হাজার হাজার হামাস যোদ্ধা এখনও মাটির ওপরে এবং মাটির নিচে ইসরায়েলি বাহিনীর সঙ্গে লড়াই করছে, কর্মকর্তা বলেন। তিনি বলেন, উত্তর গাজায় এখনো অন্তত ৫ হাজার হামাস যোদ্ধা সক্রিয় রয়েছে।
তবে ইসরায়েলি যুদ্ধমন্ত্রী ইয়োভ গ্যালান্ট দুই মাস আগে দাবি করেছিলেন যে উত্তর গাজায় হামাস পরাজিত হয়েছে এবং ইসরায়েলি বাহিনী সেখানে নিয়ন্ত্রণ নিয়েছে।

এদিকে, ইসরায়েলি যুদ্ধমন্ত্রী গ্যালান্ট এবং আরেক মন্ত্রী, বেনি গ্যান্টজ, গাজার দক্ষিণতম শহর রাফাহতে স্থল অভিযান শুরু করার তারিখ নিয়ে বিরোধে রয়েছেন বলে জানা গেছে।

ইসরায়েলি বাহিনী প্রায় সমগ্র গাজা উপত্যকায় উপস্থিতি বজায় রেখেছে, কিন্তু উপত্যকার দক্ষিণতম শহর রাফাহতে এখনও প্রবেশ করতে পারেনি। গত সাড়ে চার মাসে উত্তর ও মধ্য গাজায় ইসরায়েলি আক্রমণ থেকে বাঁচতে লাখ লাখ ফিলিস্তিনি রাফা শহরে আশ্রয় নিয়েছে।

ফলস্বরূপ, গাজার মোট জনসংখ্যার অর্ধেকেরও বেশি, প্রায় 1.5 মিলিয়ন বাসিন্দা, রাফাহ শহরে অবস্থান করছেন, যাদের অধিকাংশই তাঁবুতে আশ্রয় নিয়েছে। এমতাবস্থায় তেল আবিবের গণহত্যার মূল সহযোগী ইসরাইলকে রাফাহ শহরে স্থল অভিযান চালানোর হুঁশিয়ারিও দিয়েছে।

Back To Top