গাজা স্ট্রিপ এখন ‘মৃত্যু অঞ্চল’: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

গাজা স্ট্রিপ

গাজা স্ট্রিপ Information: অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখণ্ড গাজায় ইসরায়েল হামলা অব্যাহত রেখেছে। স্কুল ছাড়াও শরণার্থী শিবির, হাসপাতালেও হামলা চালানো হচ্ছে। তীব্র মানবিক সঙ্কট দেখা দিয়েছে।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম ঘেব্রেয়েসুস গাজা উপত্যকার পরিস্থিতিকে অমানবিক বলে বর্ণনা করেছেন। এমনকি তিনি বলেছেন যে গাজা স্ট্রিপ এখন একটি ‘মৃত্যু অঞ্চল’।

বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে বুধবার (২১ ফেব্রুয়ারি) আল আরাবিয়া এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান বুধবার ফিলিস্তিনি ভূখণ্ডকে ‘মৃত্যু অঞ্চল’ বা ‘মৃত্যু অঞ্চল’ বলে অভিহিত করেছেন, গাজা উপত্যকার মানবিক অবস্থাকে অমানবিক বলে উল্লেখ করেছেন।

ডব্লিউএইচও প্রধান ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন এবং আন্তর্জাতিক সাহায্যের জন্য বিনামূল্যে প্রবেশাধিকার দাবি করেছেন।

বুধবার একটি মিডিয়া ব্রিফিংয়ে, টেড্রোস আধানম ঘেব্রেয়েসুস বলেছেন, “গাজার স্বাস্থ্য ও মানবিক পরিস্থিতি অমানবিক এবং অবনতি হচ্ছে।” গাজা পরিণত হয়েছে মৃত্যুঝুঁতে। সেখানকার অধিকাংশ এলাকা ধ্বংস হয়ে গেছে।”

তিনি আরও বলেন, ‘আমরা কোন ধরনের বিশ্বে বাস করি যেখানে মানুষের খাবার ও পানীয় জল নেই, বা যেখানে মানুষ হাঁটতেও পারে না বা তারা তাদের সেবা পেতে পারে না? আমরা কোন ধরনের পৃথিবীতে বাস করি যেখানে স্বাস্থ্যকর্মীরা অসহায় মানুষের জীবন বাঁচাতে কাজ করতে গিয়ে বোমা হামলার ঝুঁকি নিয়ে থাকেন?’

ডব্লিউএইচও প্রধান বলেন, “আমরা এমন একটি বিশ্বে বাস করি যেখানে রোগীদের বাঁচানোর জন্য আর কোনো জ্বালানি বা ওষুধ নেই বলে হাসপাতালগুলো বন্ধ করে দিতে হয়।” আর সামরিক বাহিনী বারবার এসব হাসপাতালের অবকাঠামোয় হামলা চালাচ্ছে।

এদিকে, গাজা উপত্যকার ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে যে গাজায় ইসরায়েলের হামলায় অন্তত ২৯,৩১৩ জন নিহত হয়েছে। এদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু। এছাড়াও প্রায় 70,000 মানুষ আহত হয়েছে।

গাজা স্ট্রিপ

Back To Top