গ্রেপ্তারি পরোয়ানা জারি হলে ফিলিস্তিনি কর্তৃপক্ষকে শাস্তি দেবে ইসরায়েল: রিপোর্ট

গ্রেপ্তারি

গাজা যুদ্ধ ইস্যুতে গ্রেপ্তারের আশঙ্কা করছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এরই মধ্যে তিনি এই গ্রেফতারি পরোয়ানা ঠেকাতে ব্যাপক তৎপরতা শুরু করেছেন। নেতানিয়াহু বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন। এ বিষয়টি ঠেকাতে আমেরিকাও নানা তৎপরতা শুরু করেছে। আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) বিচারকদের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবছে দেশটি।

এ অবস্থায় ফিলিস্তিনি কর্তৃপক্ষকেও টেনে আনে ইসরাইল। দুই ইসরায়েলি এবং মার্কিন কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে মিডিয়া প্রতিবেদনে দাবি করা হয়েছে যে ইসরায়েলি সরকার বিডেন প্রশাসনকে সতর্ক করেছে যে যদি আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) ইসরায়েলি নেতাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে, তবে এটি ফিলিস্তিনি কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রতিক্রিয়া শুরু করবে, যার ফলে এটির পতন ঘটবে। যাবে

সাম্প্রতিক ইসরায়েলি মিডিয়া রিপোর্ট অনুযায়ী, আইসিসি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু, সেনাবাহিনী প্রধান হারজি হালেভি এবং প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্টের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করার প্রস্তুতি নিচ্ছে।

নেতানিয়াহু বলেছিলেন যে গ্রেপ্তারি পরোয়ানা জারি হলে এটি “ঐতিহাসিক অনুপাতের কেলেঙ্কারি” হবে।

মার্কিন মিডিয়া আউটলেট অ্যাক্সিওস দাবি করেছে যে যদি ইসরায়েলি কর্মকর্তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়, তাহলে তারা ফিলিস্তিনি কর্তৃপক্ষের ট্যাক্স রাজস্ব স্থানান্তর বন্ধ করবে। আর এ ধরনের পদক্ষেপ ফিলিস্তিনি কর্তৃপক্ষকে দেউলিয়া করে দেবে।

উল্লেখ্য যে ইসরায়েল ফিলিস্তিনি কর্তৃপক্ষের হয়ে কর সংগ্রহ করে এবং 1994 সালের অসলো চুক্তির অধীনে মাসিক ভিত্তিতে তাদের কাছে হস্তান্তর করে।

Back To Top