ঘোষণা করা না হলে 1 জুলাই থেকে মেট্রো ভাড়ার উপর 15% ভ্যাট

ভাড়ার

গণপরিবহন হিসেবে অত্যন্ত জনপ্রিয় মেট্রোরেলে ভ্যাট (মূল্য সংযোজন কর) যোগ না করা নিয়ে দুই ধরনের আলোচনা চলছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ঘোষণা করেছে যে মেট্রো ভাড়ায় ১৫ শতাংশ ভ্যাট যোগ করা হবে, যা ১ জুলাই থেকে কার্যকর হবে।

এমন কথার বিপরীতে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের নিজেও একাধিকবার মেট্রোরেলে ভ্যাটের বিরুদ্ধে কথা বলেছেন। এমনকি তিনি বলেন, মেট্রোতে ভ্যাট যোগ না করার বিষয়টি পুনর্বিবেচনার জন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনুরোধ করেছেন।

এনবিআর ৩০ জুন পর্যন্ত মেট্রো রেলের ভাড়ার ওপর ভ্যাট মওকুফ করেছে। যদিও এনবিআর ২০২৩ সাল থেকে ভ্যাট যোগ করতে চেয়েছিল। তখন মেট্রো কর্তৃপক্ষের অনুরোধে ভ্যাট মওকুফ করা হয়েছিল। 2023 সালের মে মাসে, এনবিআর একটি বিজ্ঞপ্তি জারি করেছিল যে মেট্রো রেলের টিকিটের উপর 2024 সালের জুন পর্যন্ত ভ্যাট ছাড় থাকবে।

আজ (৬ জুন) জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল হাসান মোহাম্মদ আলী মেট্রোরেলের ভ্যাট মওকুফের বিষয়ে কিছু বলেননি।

এমতাবস্থায় ৩০ জুনের মধ্যে ভ্যাট মওকুফের ঘোষণা না হলে ১ জুলাই থেকে মেট্রোরেলের ভাড়ায় ১৫ শতাংশ ভ্যাট যোগ করা হবে।

এদিকে, ইতোমধ্যে জানানো হয়েছে, মেট্রোরেল বাস্তবায়ন ও পরিচালনাকারী সরকারি প্রতিষ্ঠান ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) পক্ষ থেকে ভ্যাটের বোঝা বহন করা হবে না। ফলে টিকিটের মূল্যের সঙ্গে ভ্যাটের পরিমাণ যোগ হবে। এতে মেট্রোর বর্তমান ভাড়ার পরিমাণ বেড়ে যাবে।

Back To Top