জব্দের আগেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি করে দিয়েছেন বেনজির!

জব্দের

জব্দের আগে পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ ও তার পরিবারের ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা উত্তোলন করা হয়েছিল কি না, তা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে। দুদকের দেওয়া তথ্যের ভিত্তিতে গত ২৩ মে তাদের অ্যাকাউন্ট জব্দের নির্দেশ দেন আদালত। তবে এসব অ্যাকাউন্টে কত টাকার পরিমাণ রয়েছে তা জানা যায়নি। জমি, ফ্ল্যাট বা অন্য কোনো সম্পদ বিক্রি বা ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা উত্তোলন করে হস্তান্তর করা হয়েছে কিনা তাও তথ্য পাওয়া যায় না।

তিনি দেশে আছেন কি না, তা নিয়েও রয়েছে বিভ্রান্তি। একটি সূত্র জানায়, বেনজির তার পরিবার নিয়ে দুবাইয়ে অবস্থান করছেন।

বেনজিরের সম্পদের খোঁজখবর নেওয়া একটি সরকারি সংস্থার একজন সিনিয়র কর্মকর্তা একটি জাতীয় দৈনিককে বলেছেন যে তার অ্যাকাউন্ট গত সপ্তাহে খালি করা হয়েছে। তিনি বলেন, আগের অভিজ্ঞতা থেকে কেউ যখনই বুঝতে পারে তাকে ধরার চেষ্টা করা হচ্ছে তখনই টাকা তুলে নেয়।

অবশ্য টাকাটা নগদে জমা হয়েছে নাকি অন্য কারও অ্যাকাউন্টে জমা হয়েছে তা খুঁজে বের করা সম্ভব।

একটি বেসরকারি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক পুরো বিষয়টি ব্যাখ্যা করে বলেন, ব্যাংকটি নথির ভিত্তিতে কাজ করে। ফলে সুনির্দিষ্ট আদেশের অনুলিপি ছাড়া কোনো মৌখিক তথ্য বা গণমাধ্যমের প্রতিবেদনের ভিত্তিতে কারো অ্যাকাউন্ট থেকে অর্থ উত্তোলন বা স্থানান্তরের কোনো সুযোগ নেই। কারণ, আদালত যদি কারও অ্যাকাউন্ট জব্দ করার নির্দেশ দেন, তাহলে তারা সাসপেনশন দিতে পারেন।

সেক্ষেত্রে একটি ব্যাংক টাকা না তুলতে পারলে বিপদে পড়বে।

তিনি বলেন, সাধারণত এ ধরনের ব্যক্তির বিভিন্ন পর্যায়ের নিজস্ব লোক থাকে। ফলাফল গোপনীয়ভাবে রিপোর্ট করা যেতে পারে. আবার পত্রপত্রিকায় লেখালেখি ও দুদকের কার্যক্রমের ফলে তিনি টাকা সরাতে পারেন। সাধারণত এই ক্ষেত্রে এটি নগদ এবং বিশ্বস্ত ব্যক্তির কাছে রাখা হয়।

এখন দেখার বিষয় লেনদেন প্রোফাইলের নিয়ম অনুযায়ী বেনজি ও তার সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের অ্যাকাউন্ট থেকে টাকা তোলা হয়েছে কি না। আবার টাকা উত্তোলন বা স্থানান্তরের পর ব্যাংকগুলো নিয়মানুযায়ী সন্দেহজনক লেনদেন প্রতিবেদন (এসটিআর) এবং নগদ লেনদেন প্রতিবেদন (সিটিআর) করেছে কিনা।

চট্টগ্রামের রাজনীতি ও অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক ড. মইনুল ইসলাম অর্থ পাচার, অর্থ পাচারসহ এ ধরনের অপরাধ মোকাবিলার চেষ্টা করছেন। সর্বশেষ তিনি জাতীয় ঐক্যফ্রন্টকে বলেন, দুর্নীতিবাজদের পাল্টাপাল্টি ভাবুন। বিদ্যমান নিয়ন্ত্রক নিয়মে নিয়ন্ত্রণ করা কঠিন। কিন্তু সরকার এখন ভিডিওতে দেখাতে চায়, তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

তিনি বলেন, বানজীর আহমেদ একদিন বনজীর হয়েছিলেন। তাকে পুলিশ, র‌্যাবের ডিজি পরিদর্শন করেছেন। প্রকাশ তার বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছেন বহির্বিশ্বের কাছে, সরকার দুর্নীতির বিরুদ্ধে কঠোর।

এর মধ্যে বানজীর আহমেদের দুই মেয়ে, ফারহিন রিশতা বিনতে বানজির এবং তাহসিন রাইসাকে বানজিরের স্বাধীন স্যাটেলাইট গ্রুপ সিটিজেন টিভিএনএ-তে পাওয়া গেছে। 2017 সালে এই DVR এর সময় তারা দুজন ছিল।

দুদক দেশ অনুসন্ধানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ মহাপরিদর্শক (আইজিপি) বানজির আহমেদ এবং তার পরিবারের সদস্যদের জন্য নিয়োগ খুঁজছে। বিশেষ করে গঙ্গাপুর, স্থানীয় এলাকা আই, অস্ট্রেলিয়া, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে তদন্ত করা হচ্ছে। দুদকের তিন সদস্যের তদন্ত প্রধান হাজুল ইসলাম স্বাক্ষরিত চিঠিটি বিভিন্ন দফতরে পাঠানো হয়েছে।

ডুকারের দলের সদস্যদের সঙ্গে যোগাযোগ চেয়ে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটকে (বিএফআইইউ) চিঠি পাঠানো হয়েছে। দেশ থেকে অর্থ পাচার রোধে বিএফআইইউ। সংগঠনটি ‘Egmont Pla’-এর একটি ফোরাম সদস্যের সদস্য। ফোরামটি 70টি দেশের 1 টি সংগঠনের সমন্বয়ে গঠিত যা অর্থ ও সন্ত্রাস সম্পর্কিত তথ্য নিয়ে কাজ করে। BFIU 2013 সালে Egmont গ্রুপের সদস্য হয়।

জানতে চাইলে দুদক কমিশনার (তদন্ত) মোঃ জহুরুল শেষ কণ্ঠকে বলেন, শুধু দেশের সুবিধা নয়, তাদের সঙ্গে যোগাযোগের তথ্য সংগ্রহ করছি।

তিনি আরও বলেন, ক্ষমতার ব্যবস্থা থাকলে আদালত রাষ্ট্রের বিকল্প জব্দ করতে পারে। এই অনুসন্ধানের জন্য তার (বিজে) সম্পদ জব্দ (জব্দ) করা হয়েছে। কারণ অধিকার হস্তান্তরের পরিস্থিতি জমে না যাওয়ার আশঙ্কা রয়েছে।

এর আগে সহায়তা পাওয়ার অভিযোগে বানার আহমেদ, তার স্ত্রী শান মির্জান ও দুই মিজিকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গত মঙ্গলবার (২৮ মে) সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয় থেকে এই সমন চিঠি পাঠানো হয়। চিঠিতে আগামী ৬ জুন দুদকের প্রধান উপস্থিতি চাওয়া হয়েছে। দুই মেয়ে ফারহিন রিস বিনতে বানজির ওহসিন রাইসা বিনতে বানজির। তবে মেয়ে জাহরা বিনতে বানজির নালিকা পুলিশকে তলব করা হয়নি।

এসব জোরালো অর্জনের মধ্যে স্বাধীন গুলশানে বিজি সদস্যের আদেশ মেনে আদালতে বিলাস গোলার ফ্ল্যাট, পালগঞ্জে ৩৪৫ বিঘা ও ওদারীপুরে ২৭৩ বিঘা জমি বাজেয়াপ্ত এবং অনেক ব্যাংক ও বিওকে দুদকের অবরোধ। খোঁজ নিয়ে জানা গেছে, দেশের বিভিন্ন অঞ্চলে তিনি যে বিপুল ক্ষমতায় এসেছেন, তার বেশির ভাগই কেন তিনি আইজিপি পদে অধিষ্ঠিত হয়েছেন।

তিনি দায়িত্ব পালন করেন। নথিপত্র পরীক্ষা করে দেখা যায়, শেষ দুই জার্মান আইজিপি তাদের কর্মজীবনের শান্তিকালীন সময়ে কেন বাঞ্জির ৪৬৬ বিঘা জমির মালিক ছিলেন। ১৯টি কোম্পানিতে শত শত কোটি টাকা বিনিয়োগ করে তার পরিবার পুরো কোম্পানির মালিক হয়। আইজিপি পদটি তার জন্য ‘আলাদিনের প্রদীপ’।

BG কোম্পানির জন্য অনুসন্ধান শুরু করুন

কালের অ্যালার্ট 31 মার্চ এবং 2 এপ্রিল ‘বেঞ্জির ডিনার চেরাগ গঠন’ এবং ‘বিজরি জমিতে বানজি রিসো’ শিরোনামে বিভিন্ন প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনটি প্রকাশের পর বিদেশে সাড়া পড়ে যায়। এরপর ব্যক্তিকে দুদকের বাঞ্জি ও সদস্যদের কাছে সদস্যের পাসের অনুসন্ধান সম্পর্কে জিজ্ঞাসা করতে হবে। ২১ এপ্রিল, দুইজন দূরদর্শী সদস্য প্রার্থী হবিগঞ্জ-৪ (মাধব-চুনারুঘাট) আসনের সংসদ সদস্য ব্যারিস্টার সৈয়দ সায়েদুল সুমনকে সংসদ সদস্য ব্যারিস্টার আহমেদ ও তার সদস্যদের সমর্থনের ব্যবস্থা নিতে অনুরোধ করেন। পরের দিন দুক ইয়া খোরসেদাসমিন জানায় যে একজন সংবাদকর্মী আহমেদ এবং তার সদস্যদের বিরুদ্ধে তার ক্ষমতার তদন্ত শুরু করেছে।

বেনজীর আহমেদ 15 এপ্রিল, 2020 থেকে 30 সেপ্টেম্বর, 2022 পর্যন্ত পুলিশের আইজি ছিলেন। এর আগে তিনি ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার এবং র‌্যাবের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। র‌্যাব এবং র‌্যাব 2021 সালের ডিসেম্বরে মানব পাচারের অভিযোগের জবাব দেবে এবং বর্তমানে জাতিসংঘ কর্তৃক অনুমোদিত সাতটির মধ্যে থাকবে।

নাগরিক টিভিনানায় বনজীর দুই মেয়ে

নাগরিক কোম্পানি একটি স্যাটেলাইট ভিডিও ভিডিও ভিডিও ভিডিও আপলোড করা হয়েছে। তার বড় মেয়ে ফারহিন রিশতা বিনতে বানজির এবং ছোট মেয়ে নাগরিক টিভির তাহসিন রাইসাবিন বানজির। 2017 সালে যখন এই ভিডিওটি দেখানো হয়েছিল তখন তারা উভয়েই উপস্থিত ছিলেন। বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) বিজি সদস্য নিয়োগের জন্য অনুসন্ধান করার সময় তথ্য খুঁজছে। এ তথ্য দুদকে পাঠানো হয়েছে।

জানা গেছে, খবর পাওয়ার পরও নাগরিক টিভি সম্প্রচার করে। কিন্তু একটি শর্ট নোটিশ ডিপোজিট (ND) খোলা হয়েছে, যা বর্তমানে সক্রিয় রয়েছে। এক্সার ফর্মে বাঞ্জির খোলা মেয়ের ঠিকানা উল্লেখ করা আছে – 228/3, শেখপাড়া রোড, দক্ষিণ যাত্রাবাড়ী।

2017 সালে সিটিজেন টিভির সময় র‌্যাবের মহাপরিচালক বনজীর আহমেদ। তখন নর্থ সাউথের পাশে ছিলেন তার বড় মেয়ে ফারহিন রিশতা বিনতে বানজি। সিটিজেন টিভির শর্ত ছিল- এক বছরের মধ্যে সম্প্রচার হবে। এবং সম্পূর্ণ সম্প্রচারের আগে এবং সম্পূর্ণ সম্প্রচারের দুই বছর পর কোনো শেয়ার হস্তান্তর করা যাবে না।

জিরের বিরুদ্ধে দুদকের অভিযোগের তদন্ত সংক্রান্ত একটি ব্যাখ্যা, তাকে জব্দ করার আগে আপনার কাছ থেকে টাকা উত্তোলনের জন্য আইনটি নিষ্পত্তি করতে হবে। বাইকের টাকা উত্তোলন অপরাধমূলক ভুল বোঝাবুঝি হিসাবে হবে। এবং এটি দুর্নীতির মাধ্যমে অর্জিত মোট সুবিধা যোগ করবে। আর উত্তোলিত টাকা কোনো খাতে বিনিয়োগ না করলে তার বিরুদ্ধে মানি লন্ডারিংয়ের অভিযোগ আনা হবে।

দুদক আরও বলেছে, ব্যাংক হিসেবে ডিক্লাসিফিকেশনের পর আসামি কোনো ব্যক্তির কাছ থেকে সঠিকভাবে সব টাকা তুলতে পারবেন না। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তি প্রকাশকের কাছ থেকে মালিকানা নিলে দায়ী ব্যক্তিকে বিচারের আওতায় আনা হবে।

Back To Top