জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ থেকে বাংলাদেশি নাবিকের গোপন অডিও বার্তা

জলদস্যুদের

প্রধান কর্মকর্তা আতিকুল্লাহ খান গোপনে বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ থেকে একটি অডিও বার্তা পাঠান, যেটি সোমালি জলদস্যুদের হাতে জিম্মি ছিল। জাহাজ মালিককে পাঠানো 3 মিনিট 34 সেকেন্ডের অডিও বার্তা ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

অডিওতে, জাহাজের প্রধান কর্মকর্তা জলদস্যু ধরার পুরো ঘটনা এবং জাহাজ এবং তার বর্তমান পরিস্থিতি বর্ণনা করেছেন।

একটি গোপন অডিও বার্তায় আতিকুল্লাহ খান তার মালিককে উদ্দেশ্য করে বলেন, “আসসালামুয়ালাইকুম স্যার, আমি চিফ অফিসার আতিকুল্লাহ খান।”

আজ সকালে আনুমানিক 10:30 জাহাজ সময় একটি দ্রুতগতির নৌকা আমাদের দিকে আসছে. সাথে সাথে আমরা এলার্ম দিয়ে ব্রিজের কাছে গেলাম। সেখান থেকে পরে সিটে গেলাম। ক্যাপ্টেন স্যার ও সেকেন্ড অফিসার ব্রিজে ছিলেন। আমরা ফ্ল্যাশিং কোর্স করেছি। তারপর আমি ASS এটা করেছি. ইউকে এমটিও চেষ্টা করেছে। কিন্তু তারা ফোন রিসিভ করেনি। এদিকে জলদস্যুরা এসে হাজির।

যাওয়ার পর তারা ক্যাপ্টেন স্যার ও সেকেন্ড অফিসারকে জিম্মি করে। আমাদের ডাকলো আমরা সবাই এসেছি। কেউ কেউ আমাদের দিকে গুলি করেছে। আমরা একটু ভয় পাই। সবাই ব্রিজের উপর বসে ছিল। তিনি কাউকে স্পর্শ করেননি। শুধু সেকেন্ড অফিসারকে একটু মারধর করে। এরপর অন্য স্পীডবোটে আরো কয়েকজন আসেন। এভাবে প্রায় 15-20 জন তৎক্ষণাৎ চলে এলো।

Want Legislation Recommendation Visit Our site

এর কিছুক্ষণ পরেই ইরানের একটি বড় মাছ ধরার নৌকা নিয়ে আরও জলদস্যু এসে পৌঁছায়। এক মাস আগে তারা ইরানি মাছ ধরার নৌকাটিকে জিম্মি করে। এটি দিয়ে তারা জিম্মি হিসাবে নতুন জাহাজের সন্ধানে এক মাস ধরে সমুদ্রে ঘুরে বেড়ায়। দুর্ভাগ্যবশত আমরা এগিয়ে পড়েছিলাম।

এই মাছ ধরার নৌকার তেল ফুরিয়ে গিয়েছিল। তারা আমাদের জাহাজের পাম্প থেকে কিছু ডিজেল নিয়ে সেই নৌকায় দিল। আমাদের জাহাজে জ্বালানি ভরার পর জিম্মি মাছ ধরার নৌকা ছেড়ে দেয়।

তারপর তারা আমাদের দ্বিতীয় এবং তৃতীয় অফিসারদের জাহাজের ইঞ্জিন রুমে নিয়ে গেল। তাদের নিয়ে যান এবং জাহাজের ইঞ্জিন বন্ধ করুন। আল্লাহর রহমতে এখন পর্যন্ত কারো ক্ষতি হয়নি। জাহাজের কোনো ক্ষতি হয়নি। আমাদেরও কোনো ক্ষতি হয়নি। কিন্তু সবাই ভয় পায়। তাদের খুব ভয় দেখাচ্ছে।

আমাদের জাহাজে 20-25 দিনের খাদ্য সরবরাহ রয়েছে। প্রায় 200 মেট্রিক টন। সবাইকে সাবধানে ব্যবহার করতে বলেছি। এটা শেষ হলে আমরা বিপদে পড়ব। যাইহোক, একটি সমস্যা হল যে আমাদের বোর্ডে কিছু ঠান্ডা কার্গো আছে। প্রায় 55 হাজার টন। তারা কিছুটা বিপজ্জনকও বটে। আগুনও ঝুঁকিপূর্ণ। মিথেন বৃদ্ধি পায়। শেষবার আমি অক্সিজেন পরিমাপ করেছি, আমি 9-10 শতাংশ স্তর পেয়েছি। এটা নিয়মিত মনিটরিং করতে হবে। কোনো কারণে অক্সিজেনের মাত্রা বেড়ে গেলে বিশেষজ্ঞের মতামত নিতে হবে। এটা যত্ন নিন, স্যার.

আমাদের জন্য দোয়া করবেন, স্যার। আমাদের পরিবার দেখুন, স্যার. আরাম নিন, স্যার। আসসালামুয়ালাইকুম।’

ছিনতাইকৃত জাহাজটি আগে ‘গোল্ডেন হক’ নামে পরিচালিত হয়েছিল, পরে KSRM গ্রুপের বহরে যোগদানের পর নাম পরিবর্তন করে ‘এমভি আবদুল্লাহ’ রাখা হয়েছিল। গত বছর এটি সংগ্রহ করে সাধারণ পণ্য পরিবহন শুরু করে কেএসআরএম গ্রুপ। 2016 সালে নির্মিত, জাহাজটি 190 মিটার দীর্ঘ

জলদস্যুদের

Back To Top