জুলাই থেকে মূল্যস্ফীতি কমবে: সালমান এফ রহমান

মূল্যস্ফীতি

সালমান এফ রহমান বলেন, দেশের সামগ্রিক অর্থনীতিতে পুঁজিবাজারকে সবচেয়ে বড় ভূমিকা রাখতে হবে। এত বড় অর্থনীতির চেয়ে আমাদের পুঁজিবাজার আরও শক্তিশালী হওয়া দরকার। সেজন্য বাংলাদেশ ব্যাংক, এনবিআর, এক্সচেঞ্জ কমিশনের সঙ্গে কথা বলছি। প্রধানমন্ত্রীও আমাদের পুঁজিবাজারকে শক্তিশালী করতে চান। তাই পুঁজিবাজারকে শক্তিশালী করতে যা যা করা দরকার তাই করতে হবে। পুঁজিবাজার সংস্কারের উদ্যোগ নেওয়া হচ্ছে। পুঁজিবাজার আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

বৃহস্পতিবার (৩০ মে) রাজধানীর গুলশানে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) এবং পলিসি এক্সচেঞ্জ অব বাংলাদেশ (পিইবি) আয়োজিত ‘বাংলাদেশ বিজনেস ক্লাইমেট ইনডেক্স 2023-24’-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

দেশে মূল্যস্ফীতি এখনও সমস্যা উল্লেখ করে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, ডলারের দাম বাড়ায় সবকিছুর দাম বেড়ে যায়। একই সঙ্গে রিজার্ভের ওপরও চাপ রয়েছে। কিন্তু এখন ডলার সংকট কেটে গেছে। তাই ধীরে ধীরে এই সমস্যাগুলো চলে যাবে। আশা করছি আগামী জুলাই থেকে মূল্যস্ফীতি কমে আসবে।

রাজস্ব বাড়াতে করের হার কমাতে হবে উল্লেখ করে প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা বলেন, ব্যবসার পরিবেশ সহজ করতে এনবিআর এখনও বড় চ্যালেঞ্জ। বারবার বলা হচ্ছে, করের পরিধি বাড়িয়ে করের হার কমানো গেলে রাজস্ব আদায় বাড়বে। কিন্তু প্রতিবারই করদাতাদের চাপে ফেলা হচ্ছে। আসলে সবাইকে করের আওতায় আনা উচিত।

সালমান এফ রহমান বলেন, এবারের বাজেটে নতুন সংস্কার আসবে। গত বছরের তুলনায় আমাদের কর-জিডিপি অনুপাত কমেছে। এটি আমাদের জন্য একটি সমস্যা। এই সমস্যা মোকাবেলা করা আবশ্যক. আমাদের দেশি-বিদেশি বিনিয়োগ দরকার। দেশে ব্যবসার অনুকূল পরিবেশ রয়েছে। এখন কাজ করতে হবে। দেশি-বিদেশি অনেক বিনিয়োগ আসবে বলে আমি আশাবাদী।

Back To Top