ঢাকায় ভুটানের রাজা

ভুটানের

ভুটানের রাজা জিগমে খেসার নামগুয়েল ওয়াংচুক চার দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় এসেছেন। সোমবার (২৫ মার্চ) সকাল ১০টার দিকে ঢাকায় আসেন তিনি। সাহাবুদ্দিন শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রাষ্ট্রীয় অতিথি হিসেবে তাকে অভ্যর্থনা জানান রাষ্ট্রপতি মো. তার সফরে তিনটি নতুন সমঝোতা স্মারক সই হবে।

আওয়ামী লীগের নতুন মেয়াদে সরকার গঠনের পর বাংলাদেশে কোনো রাষ্ট্রপ্রধানের এটাই প্রথম সফর। সফরে ভুটানের রাজা বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবসে অংশগ্রহণ করবেন এবং রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন।এ তথ্য জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড.হাছান মাহমুদ।

তিনি জানান, প্রতিবেশী দেশের রাজা বিকেলে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন। এ সময় দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা হবে। যার মধ্যে গুরুত্ব দেওয়া হবে স্বাস্থ্য খাত, আইসিটি ও পর্যটন খাত, কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার মাধ্যমে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, ট্রানজিট চুক্তি ও জলবিদ্যুৎ উৎপাদনে ত্রিপক্ষীয় সহযোগিতার প্রস্তাব এবং বিদ্যুৎ খাতে ভারতের সঙ্গে বিনিময়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভুটানের সঙ্গে তিনটি নতুন সমঝোতা স্মারক সই হবে। সেগুলো হলো ভুটানের থিম্পুতে একটি বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিট স্থাপন, কুড়িগ্রামে ভুটানের জন্য একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা এবং ভোক্তা সুরক্ষায় প্রযুক্তিগত সহযোগিতা। এ ছাড়া সাংস্কৃতিক সহযোগিতা সংক্রান্ত বিদ্যমান চুক্তি নবায়ন করা হবে বলে জানান হাছান মাহমুদ।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভুটানের রাজার সফরে বাংলাদেশ সরকার দেশটিকে কিছু উপহার দেবে। আগামী বছর থেকে বাংলাদেশের সরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভুটানি শিক্ষার্থীদের জন্য বরাদ্দ আসন সংখ্যা ২২ থেকে বাড়িয়ে ৩০ করা হবে।

এছাড়া প্রতি বছর ভুটানি ফরেন সার্ভিস অফিসারদের জন্য বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমিতে প্রশিক্ষণের জন্য দুটি আসন বরাদ্দ দেওয়া হবে। এছাড়া বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমি ভুটানে একটি কূটনৈতিক প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনে প্রয়োজনীয় কারিগরি সহায়তা দেবে। এছাড়া বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল ভুটানি কৃষি কর্মকর্তাদের বিভিন্ন মেয়াদে তিন বছরের প্রশিক্ষণ দেবে।

Back To Top