তারেক রহমানকে এড়াতে না পারলে বিএনপির ধ্বংস অনিবার্য: নানক

তারেক রহমান

বিএনপি নেতাদের উদ্দেশে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেছেন, লন্ডনে পালিয়ে আসা তারেক রহমানকে এড়াতে না পারলে বিএনপির ধ্বংস অনিবার্য।

বুধবার রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশে (আইডিইবি ভবন) এক আলোচনা সভায় নানক এ কথা বলেন।

১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে স্বেচ্ছাসেবক লীগ এ সভার আয়োজন করে।
আওয়ামী লীগ বিএনপি ভাঙার চেষ্টা করছে বিএনপি নেতাদের বক্তব্যের জবাবে জাহাঙ্গীর কবির নানক বলেন, কোন দল ভাঙে? অক্ষত যে দল ভাঙতে পারে! যে দলটি (বিএনপি) ভাঙা ট্রেনে চড়েছে তাদের নিয়ে কেন আওয়ামী লীগ ও বাংলার মানুষের কোনো সমস্যা নেই। ভুল রাজনীতির কারণে কত রাজনৈতিক দল বিলীন হয়েছে। স্বাধীনতার পরেও নজির রয়েছে। বিএনপিও সেদিকেই যাচ্ছে। যারা নির্বাচন ছেড়েছে, যারা জনগণের রায় মানেনি, তাদের রাজনৈতিক অবশিষ্টাংশ হারিয়েছে।

আওয়ামী লীগের এই নেতা দাবি করেন, বিএনপি নেতারা দল ভাঙার দায় অন্যদের ওপর চাপিয়ে নিজেদের নেতৃত্বের ব্যর্থতা ঢাকতে চাইছেন।

তিনি বলেন, তারা আপনাদের নেতৃত্বের ব্যর্থতা ও কাপুরুষতা ঢাকতে চাইছে। এসব কিছুই লন্ডনে পলাতক তারিক রহমানের ব্যর্থতা ঢাকতে পারে না। লন্ডনের সুতো এড়াতে না পারলে দেশের রাজনীতিতে বিএনপি কোনো ভূমিকা রাখতে পারবে না, বিএনপির ধ্বংস অনিবার্য। এদেশের রাজনীতিতে নিজেদের টিকিয়ে রাখতে চাইলে আওয়ামী লীগকে ভয় পাওয়ার কিছু নেই। বরং বিএনপিকে সুষ্ঠু রাজনীতিতে আসতে হবে।

একতরফা নির্বাচনের কারণে এ সরকার টিকবে না বলে বিএনপি নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যের সমালোচনা করে নানক বলেন, জনগণের অংশগ্রহণে ৫ জানুয়ারি নির্বাচন হয়েছে। দ্বাদশ নির্বাচনে অধিকাংশ রাজনৈতিক দল অংশ নেয়। কেন্দ্রের ভোটাররা সুষ্ঠুভাবে ভোট দিয়েছেন। এতে প্রমাণিত হয় মির্জা ফখরুলের বক্তব্যের কোনো যুক্তি নেই। বরং সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবারও সরকার গঠন করে বিশ্বে অনন্য দৃষ্টিভঙ্গি স্থাপন করেছেন।

আলোচনা সভায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাতা সভাপতি আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, দেশে আজ যারা গণতন্ত্র ও স্বাধীনতার কথা বলেন তারাই ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় আমাদের বিরোধিতা করে বঙ্গবন্ধুকে হত্যা করে। এবং তার পরিবার, তারা দেশের গণতান্ত্রিক ব্যবস্থাকে ক্ষতিগ্রস্ত করেছে।

দলীয় নেতা-কর্মীদের উদ্দেশে তিনি বলেন, আমাদের নেত্রী শেখ হাসিনার নীতি ‘রাজনীতি ভোগের বস্তু নয়’। আমাদের এটা মেনে চলতে হবে। তাহলে আমরা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে পারব। এ সময় তিনি বিএনপি-জামায়াতের ষড়যন্ত্রের জবাব দিতে দেশবাসী ও দলের নেতাকর্মীদের সজাগ থাকার আহ্বান জানান।

স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে, সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু, সংগঠনের সহ-সভাপতি সুব্রত পুরকায়স্থ, আব্দুল আলিম বেপারী, আনোয়ারুল আজিম সাদেক, যুগ্ম সাধারণ সম্পাদক মোবাশ্বের চৌধুরী, খায়রুল হাসান জুয়েল, সাংগঠনিক সম্পাদক কৃষিবিদ আ ফ ম মাহবুবুল হাসান মাহবুব, শাহজাহান প্রমুখ বক্তব্য রাখেন। আলোচনা সভা। জালাল মুকুল, ঢাকা মহানগর উত্তর স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি শাহ আলম মিন্টু, ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক তারিক সাঈদ, ঢাকা মহানগর উত্তর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আনিছুর রহমান নাঈম।

এ সময় সংগঠনের কেন্দ্রীয় ও উত্তর-দক্ষিণ ওয়ার্ডের বিভিন্ন থানা থেকে বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

Back To Top