সরকার ৫০৭ কোটি টাকার তেল-চিনি-ডাল-গম কিনবে

তেল-চিনি-ডাল-গম

তেল-চিনি-ডাল-গম Information: দেশি ও আন্তর্জাতিক বাজার থেকে ৫০৬ কোটি ৯৩ লাখ ৭৫ হাজার টাকার তেল, ডাল, চিনি ও গম কিনছে সরকার। এর মধ্যে কেনা হচ্ছে ১৫৩ কোটি ৯৭ লাখ ২৫ হাজার টাকার গম। ৭৭ কোটি ৯৮ লাখ ৫০ হাজার টাকায় সয়াবিন তেল কেনা হচ্ছে। আর কেনা হবে ১০৭ কোটি ৬০ লাখ টাকার চিনি এবং ১৬৭ কোটি ৩৮ লাখ টাকার মসুর ডাল।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি গম, তেল, ডাল ও চিনি কেনার অনুমোদন দিয়েছে। বৃহস্পতিবার (১৪ মার্চ) অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ কথা বলা হয়। ওই সভায় এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে বৈঠকের সিদ্ধান্ত ঘোষণা করেন মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসেন খান প্রমুখ।

তিনি জানান, খাদ্য মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) কোম্পানি গ্রিনফ্লাওয়ার ডিএমসিসি থেকে ৫০ হাজার মেট্রিক টন গম আমদানির প্রস্তাব অনুমোদন করা হয়।

এই গমটি ২০২৩-২৪ অর্থবছরে খাদ্যশস্যের নিরাপত্তা মজুত একত্রিত করতে আমদানি করা হবে। প্রতি মেট্রিক টন গমের দাম নির্ধারণ করা হয়েছে ২৭৯.৯৫ মার্কিন ডলার। এ হিসাবে গম আমদানিতে মোট ব্যয় হবে ১ কোটি ৩৯ লাখ ৯৭ হাজার ৫০০ ডলার। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ১৫৩ কোটি ৯৭ লাখ ২৫ হাজার টাকা। প্রতি কেজি গমের দাম পড়বে ৩০ টাকা ৭৯ পয়সা।

বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয় থেকে মসুর ডাল কেনার জন্য দুটি এবং সয়াবিন ও চিনি কেনার জন্য দুটি পৃথক প্রস্তাব আনা হয়। চারটি প্রস্তাবই অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

এতে ২০২৩-২৪ অর্থবছরে উন্মুক্ত টেন্ডার পদ্ধতিতে ৬২ কোটি ৯৪ লাখ টাকায় ৬ হাজার মেট্রিক টন মসুর ডাল স্থানীয়ভাবে কেনার অনুমোদন দেওয়া হয়েছে। রায় এগ্রো ফুড প্রোডাক্টস লিমিটেড, বরগুনা থেকে এসব মসুর ডাল কেনা হবে। প্রতি কেজি মসুর ডালের দাম পড়বে ১০৪ টাকা ৯০ পয়সা।

বাণিজ্য মন্ত্রণালয়ের আরেকটি প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ১০ হাজার মেট্রিক টন মসুর ডাল ১০৪ কোটি ৪৪ লাখ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে ইজি জেনারেল ট্রেডিং থেকে ৬ হাজার টন এবং নাবিল নাবা ফুড লিমিটেড থেকে ৪ হাজার টন মসুর ডাল কেনা হবে। প্রতি কেজি দাম পড়বে 104 টাকা 44 পয়সা। এই মসুর ডালগুলি টিসিবির 1 কোটি পরিবারের কার্ডধারীদের কাছে ভর্তুকি মূল্যে বিক্রি করার লক্ষ্যে কেনা হবে।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে টিসিবির ১ কোটি পারিবারিক কার্ডধারীর কাছে ভর্তুকি মূল্যে বিক্রির জন্য সরাসরি ক্রয় পদ্ধতির মাধ্যমে ১০ কোটি ৭৬ লাখ টাকায় ৮ হাজার মেট্রিক টন চিনি কেনার প্রস্তাব করা হয়েছে। এস আলম এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রিজ থেকে ১৩৪ টাকা ৫০ পয়সা দরে এই চিনি কেনা হবে। টিসিবির জন্য এই চিনি কেনার প্রস্তাব নিয়ে আসে বাণিজ্য মন্ত্রণালয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের আরেকটি প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ২০২৩-২৪ অর্থবছরে স্থানীয়ভাবে ওপেন রি-টেন্ডারিং পদ্ধতিতে ৭৭ কোটি ৯৮ লাখ ৫০ হাজার টাকায় ৫০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দেওয়া হয়েছে। সোনারগাঁও সিডস ক্রাশিং মিলস লিমিটেড, ঢাকা থেকে সয়াবিন তেল কেনা হবে। এই সয়াবিন তেল টিসিবির 1 কোটি পরিবারের কার্ডধারীদের কাছে ভর্তুকি মূল্যে বিক্রয়ের জন্য কেনা হবে।

Back To Top