১৫ বছর পর নিজ বাড়িতে ফিরেছেন থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী

থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী

থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা অবশেষে কারাগার থেকে মুক্তি পেয়েছেন। তিনি 15 বছর স্ব-আরোপিত নির্বাসনের পর গত বছর দেশে ফিরে আসেন এবং ছয় মাস কারাগারে কাটানোর পর রবিবার (18 ফেব্রুয়ারি) হাসপাতাল থেকে প্যারোলে মুক্তি পান।

রয়টার্স জানিয়েছে, 15 বছরের স্ব-আরোপিত নির্বাসন কাটিয়ে ফিরে আসার পর গত বছর 74 বছর বয়সী প্রাক্তন থাই প্রধানমন্ত্রীকে বন্দী করা হয়েছিল। মাত্র ছয় মাস পর প্যারোলে মুক্তি পেয়ে দেশে ফেরেন থাকসিন সিনাওয়াত্রা।

দোষী সাব্যস্ত প্রাক্তন থাই প্রধানমন্ত্রী রবিবার প্যারোলে মুক্তি পেয়েছেন, তার আইনজীবী জানিয়েছেন। এর মাধ্যমে, তিনি একটি সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হওয়ার 15 বছর পর স্বদেশে স্বাধীনতার প্রথম দিন শুরু করেছিলেন এবং এর পরিপ্রেক্ষিতে দেশ ছেড়ে পালিয়েছিলেন।
শনিবার, থাইল্যান্ডের প্রধানমন্ত্রী সেরেথা থাওয়াইসিন বলেছেন, “দেশের আইন অনুসারে, 18 ফেব্রুয়ারি (রবিবার) থাকসিন সিনাওয়াত্রাকে মুক্তি দেওয়া হবে।”

উল্লেখ্য, গত বছরের ২২ আগস্ট সিঙ্গাপুরে ১৫ বছরের স্বেচ্ছা নির্বাসনের পর ব্যক্তিগত বিমানে থাইল্যান্ডের ডন মুয়াং বিমানবন্দরে অবতরণ করেন থাকসিন। তাকে বিমানবন্দর থেকে আদালতের মাধ্যমে কারাগারে নিয়ে যাওয়া হয়। কারাগারে নেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই হাসপাতালে নিয়ে যাওয়া হয় থাকসিনকে।

এর আগে, থাকসিন 2001 সালে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন। পরে 9 সেপ্টেম্বর, 2006-এ একটি অভ্যুত্থানের মাধ্যমে তাকে ক্ষমতাচ্যুত করা হয়েছিল। ক্ষমতাচ্যুতির পর থেকে তিনি দেশের বাইরে স্বেচ্ছায় নির্বাসনে রয়েছেন।

Back To Top