নিষেধাজ্ঞা উঠে গেছে, এখন থেকে দাড়ি রাখতে পারবেন ব্রিটিশ সেনা সদস্যরা

দাড়ি রাখতে পারবেন ব্রিটিশ সেনা সদস্যরা

এবার দাড়ি রাখার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে যুক্তরাজ্য। ফলস্বরূপ, ব্রিটিশ সেনা সদস্য এবং অফিসারদের দাড়ি পরতে আর বাধা নেই। তবে তাদের দাড়ি ও গোঁফ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। বিষয়টি নিয়মিত তদারকি করা হবে। বিবিসি খবর.

এই অনুমতি সত্ত্বেও, সৈন্য এবং অফিসারদের কিছু অনুষ্ঠানে শেভ করার প্রয়োজন হতে পারে, মিডিয়া বলেছে। এই পরিস্থিতিতে তাদের শেভ করার নির্দেশ দেওয়া হবে। নীতিটি বাস্তবায়নের মাধ্যমে ব্রিটিশ সেনা নেতৃত্ব নতুন প্রজন্মকে আকৃষ্ট করবে বলে আশাবাদী।

বিবিসি জানিয়েছে, দাড়ি রাখার অনুমতি দেওয়া যুক্তরাজ্যের সশস্ত্র বাহিনীর মধ্যে সেনাবাহিনীই শেষ। ব্রিটিশ বাহিনীর একজন মুখপাত্র বলেছেন, বিষয়টি নিয়ে বেশ কয়েক বছর নীতি পর্যালোচনার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
এর আগে ডেনমার্ক, জার্মানি এবং বেলজিয়ামের মতো কিছু দেশের সেনাবাহিনী সৈন্যদের দাড়ি রাখার অনুমতি দিয়েছিল। নতুন নীতি ঘোষণার আগে, ব্রিটিশ সেনাবাহিনী কিছু নির্দিষ্ট ধর্মের সৈন্য যেমন শিখ, মুসলমান এবং রাস্তাফেরিয়ানদের দাড়ি রাখার অনুমতি দেয়। দাড়ি রাখার অনুমতি দেওয়া হয়েছিল যদি তারা তাদের কার্যকারিতা, স্বাস্থ্য বা নিরাপত্তাকে বিপন্ন না করে।

Back To Top